Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Wed September 19 2018 ,

সাম্প্রদায়িকতার বিরুদ্ধে অস্ত্র হবে সংস্কৃতি

Published:2015-09-05 23:05:32    
সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে ঘোষিত লড়াইয়ে অস্ত্র হবে সংস্কৃতি। সংস্কৃতিই পারবে বাংলাদেশ ও ভারত দুই দেশের বন্ধুত্বকে আরও দৃঢ় করতে। আর এ ক্ষেত্রে বইমেলা হবে অন্যতম এক শক্তি। কলকাতায় আজ শনিবার থেকে শুরু হওয়া নয় দিনব্যাপী ৫ম বাংলাদেশ বইমেলার উদ্বোধনী ভাষণে মন্ত্রী এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, বই পারে সাম্প্রদায়িকতার বিরুদ্ধে রুখে দাঁড়াতে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছেন। বাংলাদেশে ধর্মকে পুঁজি করে বিভেদ সৃষ্টি করতে দেওয়া হবে না। এজন্য আমাদের মধ্যে ঐক্য গড়ে তুলতে হবে। তিনি বলেন, ‘ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বাংলাদেশে গিয়েছেন। দুই দেশের মধ্যে যে সামান্য দূরত্ব ছিল তা মুছে গেছে। হৃদ্যতা বেড়েছে। যে ছোটখাটো সমস্যা রয়েছে সে সমস্যারও সমাধান হয়ে যাবে অচিরেই। আমার প্রমাণ করেছি আমরা ভালো প্রতিবেশী।’
বাংলাদেশে প্রকাশিত বিভিন্ন বই নিয়ে এই বইমেলার আয়োজন। কলকাতার ঐতিহ্যবাহী রবীন্দ্র সদন প্রাঙ্গণে আয়োজিত এই বইমেলার উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। প্রধান অতিথি ছিলেন পশ্চিমবঙ্গের পর্যটনমন্ত্রী ব্রাত্য বসু। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশের মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান, বাংলাদেশের প্রখ্যাত কবি রবিউল হুসাইন এবং বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ওসমান গনি।

আরও সংবাদ