Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Mon September 24 2018 ,

রাজপথে শিক্ষার্থী, ঢাকা অচল

Published:2015-09-11 10:07:30    
মেঘলা আকাশ, কখনো টিপটিপ বৃষ্টি। ফুটপাতে হাজারো মানুষের ঢল। রাস্তায় ঘণ্টার পর ঘণ্টা ঠায় দাঁড়িয়ে গাড়ির সারি। ভাদ্রের ভাপসা গরমের মধ্যেই ঘামে-বৃষ্টিতে ভিজে রুদ্ধশ্বাসে ছুটছে নগরবাসী। কারও কাঁধে ব্যাগ, কারও কোলে শিশু। গতকাল বৃহস্পতিবার রাজধানীজুড়ে ছিল এমন চিত্র।
ভ্যাট প্রত্যাহারের দাবিতে গুরুত্বপূর্ণ সড়কগুলো আটকে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিক্ষোভ করায় অচল হয়ে পড়ে রাজধানী ঢাকা, যা যানবাহনের চাকা থামিয়ে নগরবাসীকে ভোগায়। বেলা ১১টা থেকে শুরু হওয়া এই নাগরিক ভোগান্তি চলে রাত পর্যন্ত।
শুধু ঢাকা নয়, প্রচণ্ড যানজটে একইভাবে ভুগতে হয়েছে চট্টগ্রামবাসীকে। সিলেট শহরের বাসিন্দারাও কম ভোগেননি। রাজশাহীতে শিক্ষার্থীরা সংবাদ সম্মেলন করে একই দাবি জানিয়েছেন।
পুলিশের কাছ থেকে পাওয়া তথ্য অনুযায়ী, তিন নগরের অন্তত ১৫টি জায়গায় ৩০টিরও বেশি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা দিনভর পথ আটকে বিক্ষোভ করেছেন। শিক্ষার্থীরা ‘নো ভ্যাট, গুলি কর’, ‘ভ্যাট দেব না, গুলি কর’ ইত্যাদি স্লোগান দেন ও প্ল্যাকার্ড বহন করেন। তবে তাঁরা ভাঙচুর করেননি, সংঘর্ষেও জড়াননি। এর মধ্যে ঢাকায় অন্তত নয়টি স্থানে বিক্ষোভ হয়েছে। বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশ রাস্তায় অবস্থান করলেও বাধা দেয়নি বা লাঠিপেটা করেনি। সন্ধ্যার পরও ধানমন্ডি, উত্তরা ও রামপুরায় অবরোধকারীদের অবস্থান ছিল।
ভ্যাট প্রত্যাহারের দাবিতে রাজধানীর ধানমন্ডির ২৭ নম্বরে রাপা প্লাজার সামনের রাস্তা অবরোধ করে গতকাল বিক্ষোভ করেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। রাত নয়টার দিকে লাঠিসোঁটা নিয়ে তাঁদের ওপর হামলা চালায় একদল যুবক l ছবি: প্রথম আলোতবে রাত নয়টার দিকে ধানমন্ডিতে অবরোধকারীদের লাঠিপেটা করে তাড়িয়ে দেয় একদল তরুণ। এ সময় হামলাকারীরা জয় বাংলা স্লোগান দেয়।
দেশে এখন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ৮৩টি, যেগুলোর মধ্যে গুণগত মান বজায় রাখতে পারছে বড়জোর ১৫টি বিশ্ববিদ্যালয়। বাকিগুলোর লেখাপড়ার মান নিয়ে প্রশ্ন রয়েছে। একের পর এক মূলত রাজনৈতিক বিবেচনায় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দেওয়ায় বেসরকারি পর্যায়ের উচ্চশিক্ষা ঘিরে নৈরাজ্য চলে আসছে, অভিযোগ রয়েছে সনদ কেনাবেচারও।
এরই মধ্যে গত জুনে জাতীয় বাজেটে বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ ও প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের টিউশন ফির ওপর ১০ শতাংশ ভ্যাট আরোপের ঘোষণা দেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, যা পরে কমিয়ে সাড়ে ৭ শতাংশ করা হয়। এর প্রতিবাদে কয়েক মাস ধরে আন্দোলন করছেন শিক্ষার্থীরা।
তবে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর পক্ষ থেকে বলা হচ্ছে, এই ভ্যাট শিক্ষার্থীদের দিতে হবে। অন্যদিকে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) বলে দিয়েছে, ছাত্রদের ওপর ভ্যাট আরোপ করা হয়নি। ভ্যাট পরিশোধ করার দায়িত্ব বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের।
বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির চেয়ারম্যান শেখ কবির হোসেন গতকাল প্রথম আলোকে বলেন, এনবিআর যেভাবেই ব্যাখ্যা দিক, এই ভ্যাট শিক্ষার্থীদের দিতে হবে।
তিন মাস ধরে ভ্যাট প্রত্যাহারের দাবি উত্থাপন ও এ-সংক্রান্ত বক্তব্য-বিবৃতির ধারাবাহিকতায় গত বুধবার রামপুরায় ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সড়ক অবরোধ করেন। এ সময় পুলিশের সঙ্গে ছাত্রদের সংঘর্ষ হয়। তাঁদের সরাতে পুলিশ লাঠিপেটা, রাবার বুলেট ও কাঁদানে গ্যাস ব্যবহার করে। এতে অন্তত ৩০ জন আহত হন। ওই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের শটগানের স্প্লিন্টার বিদ্ধ শরীরের ছবি রাতেই ফেসবুকে ছড়িয়ে পড়ে। অন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরও আন্দোলনে নামতে আহ্বান জানানো হয়। এই আহ্বান সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। এরপর গতকাল সকাল থেকে রাস্তায় নামতে থাকেন বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।
গতকাল বেলা ১১টার পর থেকে ঢাকার রাস্তাগুলো অবরোধ শুরু করেন শিক্ষার্থীরা। রামপুরায় ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা, নর্দ্দায় বসুন্ধরার ফটকে নর্থ সাউথ ও ইনডিপেনডেন্ট, মহাখালীতে ব্র্যাক, কাকলীতে এআইইউবি, ধানমন্ডির ২৭ নম্বরে ড্যাফোডিল, সাতমসজিদ সড়কে স্টেট, স্ট্যামফোর্ড, আগারগাঁওয়ে গ্রিন, উত্তরায় এশিয়ানসহ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের ও শ্যামলীতে আশা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সড়ক অবরোধ করেন। এতে তীব্র যানজট তৈরি হয় নগরজুড়ে। বিকেলে অফিসপাড়ায় ছুটির ঢল নামলে রাস্তাগুলো পুরোপুরি আটকে যায়। হাজারো মানুষ ফুটপাত ধরে হাঁটতে শুরু করে।

আরও সংবাদ