Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Fri September 21 2018 ,

যানজট এড়াতে রাস্তা মেরামতে পুলিশ

Published:2015-11-25 08:43:55    
 ভাঙা রাস্তা, তাতে আবার জমে পানি; দুইয়ের ফল হিসেবে তৈরি হয় যানজট। যানের জট ছাড়ানোর হ্যাপা যেহেতু ট্রাফিক পুলিশকেই সামলাতে হয়, তাই তারাই উদ্যোগ নিয়েছে মূল সমস্যা সারানোর।
 
মঙ্গলবার রাজধানীর তেজগাঁও সাত রাস্তায় এবং মেরুল বাড্ডার কাঁচা বাজারে ইট পাথরের জঞ্জাল (যা রাবিশ নামে পরিচিত) ফেলে রাস্তা মেরামত করতে দেখা যায় ট্রাফিক পুলিশ সদস্যদের।
 
দুটো রাস্তাই বেহাল হয়ে আছে অনেক দিন ধরে। ফলে সব সময়ই যানজটের ধকল পোহাতে হয় যাতায়াতকারীদের।  
 
এই যানজট কর্তব্যরত ট্রাফিক পুলিশ সদস্যদেরও ‘মাথাব্যথার কারণ’ হয়ে ছিল বলেই মেরামতের উদ্যোগ বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের জ্যেষ্ঠ সহকারী কমিশনার (ট্রাফিক) আবু ইউসুফ।
 
“এই দুটি অতি জরুরি সমস্যা সমাধানের উদ্যোগ নিয়েও বারবার ব্যর্থ হচ্ছি। তাই কোনো সংস্থাকে দোষ না দিয়ে নিজেরাই এই সমস্যা সমাধানের উদ্যোগ নেই,” বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন তিনি।
 
দুটি এলাকাই ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায়। অর্থাৎ এই সড়ক সংস্কারের কাজ তাদেরই করার কথা, যা এখন করতে হচ্ছে পুলিশকে।
 
পুলিশ কর্মকর্তা ইউসুফ বলেন, রাস্তার পানি শুকানোর জন্য ট্রাফিক পুলিশ টাকা ‘উঠিয়ে’ একটি মেশিন কিনেছে।
 
“এখন যেই রাস্তায় পানি জমে, সেখানেই মেশিন দিয়ে পানি শুকাই। ভাঙা রাস্তা মেরামতেরও উদ্যোগ নেই নিজেরাই। আমাদের এলাকায় যে সব রাস্তা ভাঙা, সেখানে রাবিশ ফেলছি।”
 
এই রাবিশ কোত্থেকে আসছে- জানতে চাইলে ইউসুফ বলেন, “বিভিন্ন ভবন মালিককে বলি, যাদের ভবন ভাঙা হচ্ছে এমন মালিক, তারা যেন দেন রাবিশ দেন। লেবার আর ট্রাকের খরচ পুলিশ নিজেরাই নিজেদের মধ্য থেকে উঠাই।”
 
দায়িত্বের বাইরে এই উদ্যোগ নেওয়ার কারণ জানতে চাইলে তিনি বলেন, “রাস্তায় যতক্ষণ যানজট থাকে, আমাদের মাথাব্যথা থাকে। আমাদেরই ভাবতে হয়, অন্য কেউ তো ভাবে না।”

আরও সংবাদ