Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Mon June 18 2018 ,

দেশের ৩২ সেতুতে কমেছে ট্রাক-ভ্যানের টোল

Published:2016-01-10 17:42:35    
 
রাজধানীর পোস্তগোলা (চীন মৈত্রী সেতু) সেতুসহ দেশের বেশ কয়েকটি সেতুতে টোল বৃদ্ধির প্রতিবাদে দীর্ঘদিন ধরে আন্দোলন করেছেন পরিবহন মালিক-শ্রমিকেরা। এরই সুফল পেতে যাচ্ছেন তারা। টোল মওকুফ না হলেও দেশের ৩২টি সেতুতে কমেছে ট্রাক ও কাভার্ড ভ্যানের টোল। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে এসব তথ্য জানানো হয়েছে।
 
গত ২৯ ডিসেম্বর নতুন টোল নির্ধারণ করে গেজেট প্রকাশ করে সরকার। আজ রবিবার থেকে এই সিদ্ধান্ত কার্যকর হচ্ছে।
 
মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, উচ্চ টোলের কারণে পণ্যের দাম বেড়ে যাচ্ছে বলে অভিযোগ করা হচ্ছে। এমন অভিযোগের বিবেচনায় টোল কমানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার।
 
নতুন টোল হার অনুযায়ী, দেশের ৩২টি সেতুতে ট্রাক-কাভার্ড ভ্যানের টোল কমেছে। দীর্ঘ সময়ের আন্দোলনের মুখে পোস্তগোলার সেতুর টোল মওকুফ করা না হলেও কিছুটা কমানো হয়েছে। এছাড়া বরিশালের দপদপিয়া, খুলনার খানজাহান আলী (রূপসা) ও পাবনার লালন শাহ (পাকশী) সেতুতে ভারী, মাঝারি ও মিনি ট্রাকে ৩০, ২০ ও ৩০ টাকা হারে টোল কমানো হয়েছে।
 
এর পাশাপাশি মুন্সীগঞ্জের ধলেশ্বরী ও ফরিদপুরের গড়াই সেতুতে ট্রাকের টোল ১৫ টাকা করে কমানো হয়েছে। অন্যান্য সেতুতেও একই হারে টোল কমেছে। এর মধ্যে ২১টি সেতুতে রিকশা, ভ্যান ও সাইকেলের টোল মওকুফ করা হয়েছে। তবে মেঘনা-গোমতী সেতুতে সব ধরনের যানবাহনের টোল বাড়ানো হয়েছে।
 
উল্লেখ্য, ২০১৫ সালের ১১ জানুয়ারি সড়ক ও জনপথ অধিদপ্তরের (সওজ) নিয়ন্ত্রণাধীন ৫৪টি সেতুতে টোল বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়। নতুন পদ্ধতিতে দৈর্ঘ্যরে ভিত্তিতে ৪টি শ্রেণিতে টোল নির্ধারণ করা হয়। এতে দেশের কয়েকটি সেতুতে প্রায় ১০ গুণ পর্যন্ত টোল বৃদ্ধি পায়। ১১ জানুয়ারি থেকে ১ আগস্ট পর্যন্ত বিভিন্ন সময়ে পর্যায়ক্রমে নতুন টোল কার্যকর করা হয়।
 
টোল বৃদ্ধির পরই রাজধানীর পোস্তগোলা সেতুর টোল মওকুফের দাবিতে আন্দোলনে নামেন পরিবহন শ্রমিক ও মালিকরা। আন্দোলনের মুখে ওই সেতুতে নতুন টোল কার্যকর করা সম্ভব হয়নি।

আরও সংবাদ