Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Tue September 25 2018 ,

তথ্য প্রযুক্তি খাতে যুক্তরাষ্ট্রের কোম্পানিগুলোকে বিনিয়োগের আহ্বান

Published:2016-04-30 14:00:24    
বাংলাদেশের তথ্য-প্রযুক্তি খাতে যুক্তরাষ্ট্রের কোম্পানিগুলোকে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।
 
 
বৃহস্পতিবার নিউ ইয়র্কের ওয়ার্ল্ডফ এস্টোরিয়া হোটেলে প্রবাসী ব্যবসায়ী ও যুক্তরাষ্ট্রভিত্তিক কয়েকটি কোম্পানির শীর্ষ কর্মকর্তাদের সঙ্গেএক গোলটেবিল বৈঠক তিনি এ আহ্বান জানান।
 
যুক্তরাষ্ট্রে বাংলাদেশ দূতাবাস ও থিংকট্যাংক প্রতিষ্ঠান ‘বিজনেস কাউন্সিল ফর ইন্টারন্যাশনাল আন্ডারস্ট্যান্ডিং’ (বিসিআইইউ) এর সহায়তায় বাংলাদেশ হাই-টেক পার্ক অথরিটি বৈঠকটি আয়োজন করে।
 
বৈঠকে প্রতিমন্ত্রী দেশে তথ্য প্রযুক্তি খাতে বিনিয়োগের সম্ভাবনা ও এক্ষেত্রে সরকারের অবস্থান নিয়ে ‘ডিজিটাল প্রেজেন্টেশন’ দেন।
 
তিনি বলেন, এ খাতে বিদেশি বিনিয়োগ বাড়াতে সরকার বদ্ধপরিকর।
 
“বিদেশি ব্যবসায়ীদের জন্য ওয়ানস্টপ সার্ভিস চালু করা হয়েছে। সামগ্রিক উন্নয়নের ব্যাপারে আমরা সব ক্ষেত্রেই উদারনীতি অবলম্বন করছি।”
 
প্রতিমন্ত্রী গাজীপুরের কালিয়াকৈরে নির্মাণাধীন হাইটেক পার্কে কল সেন্টার স্থাপনের বিষয়টি উল্লেখ করে যুক্তরাষ্ট্রের কোম্পানিগুলোকে সেখানে আউট সোর্সিং করার আহ্বান জানান।
 
বৈঠকে উপস্থিত ট্রান্সপে, অরবিস ইন্টারন্যাশনাল ও অরাকলের শীর্ষ কর্মকর্তারা ‘বাংলাদেশে বিনিয়োগে আগ্রহ দেখিয়েছেন’ বলে জানিয়েছেন খ্যাতনামা প্রশিক্ষণ প্রতিষ্ঠান ‘পিপল এন টেক’-র প্রধান নির্বাহী প্রকৌশলী আবু হানিফ।
 
তিনি বলেন, “এ আয়োজনগুলোর গুরুত্ব অপরিসীম। বিদেশি কোম্পানিগুলোর কাছে দেশে বিনিয়োগের সম্ভাবনা বেশি বেশি করে তুলে ধরতে হবে, তাহলে তথ্য-প্রযুক্তি খাতে বিনিয়োগের পরিমাণও বাড়বে।”  
 
বাংলাদেশ দূতাবাসের ইকনোমিক মিনিস্টার শাহাবুদ্দিন পাটোয়ারী বিদেশি বিনিয়োগ বাড়াতে তাদের তৎপরতার কথাও উল্লেখ করেন।
 
“বিসিআইইউ-র সঙ্গে এ ধরনের আরও বৈঠক করার চিন্তাভাবনা আছে, সেগুলোতেও মার্কিন কোম্পানির কর্মকর্তা এবং প্রবাসী বিশেষ করে যুক্তরাষ্ট্রের আইটি সেক্টরে কাজ করছেন এমন ব্যক্তিদের প্রাধান্য দেওয়া হবে।”
 
বৃহস্পতিবারের বৈঠকে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ কম্পিউটার সমিতির নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম, কালিয়াকৈর হাই-টেক পার্ক প্রজেক্টের পরিচালব এ এন এম শফিকুল ইসলাম, বেসিসের সভাপতি শামীম আহসান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রজেক্টের পলিসি উপদেষ্টা অনির চৌধুরী।
 
বৈঠক শেষে মার্কিন পোশাক বাজারজাতকরণ প্রতিষ্ঠান ‘গ্যাপ’ এর সঙ্গে বেসিস ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল; এবং ‘আমেরিকান এসোসিয়েশন অব বাংলাদেশি ইঞ্জিনিয়ার্স এ্যান্ড আর্কিটেক্টস’ ও ‘বাংলাদেশ কম্পিউটার সমিতি’র মধ্যে দু’টি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

আরও সংবাদ