Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Tue July 07 2020 ,

  • Techno Haat Free Domain Offer

ঢাকা-ইসলামাবাদের হাইকমিশনারকে পাল্টা-পাল্টি তলব

Published:2016-05-12 16:29:02    
জামায়াতে ইসলামী আমির মাওলানা মতিউর রহমান নিজামীর ফাঁসির প্রতিক্রিয়ার ধারাবাহিকতায় ইসলামাবাদ বাংলাদেশি হাইকমিশনারকে তলব করেছে। এর প্রতিবাদে ঢাকায় পাকিস্তানের হাইকমিশনার সুজা আলমকে ফের তলব করা হয়েছে।
 
বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার দিকে দেশটির রাজধানী ইসলামাবাদে বাংলাদেশের ভারপ্রাপ্ত হাইকমিশনার মো. নাজমুল হুদাকে তলব করা হয়েছে। প্রতিবাদে পাকিস্তানের হাইকমিশনারকে তলব করেছে ঢাকা।
 
ইসলামাবাদে বাংলাদেশ দূতাবাসের প্রেসসচিব মো. ইকবাল হোসেন জানান, পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে বাংলাদেশের ভারপ্রাপ্ত হাইকমিশনার নাজমুল হুদাকে তলব করা হয়েছে।
 
ইসলামাবাদের এই আচরণের প্রতিবাদে ঢাকায় পাকিস্তানের হাইকমিশনার সুজা আলমকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাল্টা তলব করা হয়েছে। কিছুক্ষণের মধ্যেই তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের দ্বিপক্ষীয় সচিব ও কনস্যুলার মিজানুর রহমানের সঙ্গে দেখা করবেন। এ সময় পাকিস্তানের আচরণের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বাংলাদেশের পক্ষ থেকে একটি কূটনৈতিকপত্র তুলে দেওয়া হবে বলে জানা গেছে।
 
এর আগে গত সোমবার দুপুরে ঢাকায় নিযুক্ত পাকিস্তানের হাইকমিশনার সুজা আলমকে তলব করে এ প্রতিবাদ জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়।
 
জামায়াতে ইসলামীর আমির মাওলানা মতিউর রহমান নিজামীর রায় পুনর্বিবেচনার আবেদন গত ৫ মে খারিজ করে তার রায় বহাল রাখে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এ ঘটনায় গত ৬ মে এক বিবৃতিতে উদ্বেগ জানায় পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়।
 
বিবৃতিতে বলা হয়, ‘বাংলাদেশের সুপ্রিম কোর্ট জামায়াতে ইসলামীর নেতা মতিউর রহমান নিজামীর ফাঁসির দণ্ডের বিরুদ্ধে পুনর্বিবেচনার আবেদন খারিজ করে দেওয়ায় আমরা উদ্বিগ্ন।’
 
বিবৃতিতে আরো বলা হয়, এ ব্যাপারে আমরা আন্তর্জাতিক সম্প্রদায় এবং মানবাধিকার সংগঠনগুলোর প্রতিক্রিয়া অনুসরণ করছি। বিবৃতিতে ১৯৭১ সালে মানবতাবিরোধী অপরাধের দায়ে চলমান বিচারকে ‘বিতর্কিত’ বলে উল্লেখ করা হয়।
 

আরও সংবাদ