Widget by:Baiozid khan
  • Advertisement

জালিয়াত সন্দেহে এটিএম বুথ থেকে চীনা নাগরিক আটক

Published:2016-05-18 16:15:01    
ঢাকার এলিফ্যান্ট রোডের একটি এটিএম বুথ থেকে জালিয়াত সন্দেহে এক চীনা নাগরিককে আটক করেছে র‌্যাব।
 
 
আটক ওই চীনা নাগরিকের নাম জো জিয়ান হুই; বয়স ৩৮। বুধবার ভোর ৬টার দিকে প্রাইম ব্যাংকের একটি এটিএম বুথে ঢুকে দীর্ঘ সময় ধরে টাকা তোলায় সন্দেহ হওয়ায় নিরাপত্তা কর্মীরা তাকে আটক করে র‌্যাবে খবর দেয়। 
 
র‌্যাব-২ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. মহিউদ্দিন জানান, ওই চীনা নাগরিক এটিএম বুথে ঢুকে দুটি কার্ড ব্যবহার করে ৬৬ হাজার টাকা তোলেন।
 
“দুই কার্ড দিয়ে মোট পাঁচ ধাপে তিনি টাকা উঠিয়েছেন। এর মধ্যে তিনবার ২০ হাজার টাকা করে এবং বাকি দুই বারে পাঁচ হাজার ও এক হাজার টাকা করে তুলেছেন।”
 
জো জিয়ান হুই দীর্ঘসময় বুথে অবস্থান করায় দায়িত্বরত নিরাপত্তাকর্মীর সন্দেহ হয়। এরপর তিনি বুথের বাইরে গিয়ে তালা আটকে পরিচয় জানতে চান।
 
নিরাপত্তাকর্মীর ভাষ্য, কথা বলার এক পর্যায়ে বুথ থেকে তোলা পুরো ৬৬ হাজার টাকা তাকে দিয়ে দিতে চান ওই চীনা নাগরিক। এতে তিনি দড়জা না খুলে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে ফোন করলে পুলিশ ও র‌্যাবকে খবর দেওয়া হয়।    
 
লেফটেন্যান্ট কর্নেল মহিউদ্দিন বলেন, “যে কার্ডগুলো পাওয়া গেছে, সেগুলো আন্তর্জাতিক কি না বোঝা যাচ্ছে না। তিনি কতদিন ধরে বাংলাদেশে আছেন তা এখনো জানা সম্ভব হয়নি। আমাদের জিজ্ঞাসাবাদ চলছে।”
 
গত ফেব্রুয়ারিতে ঢাকায় চারটি ব্যাংকের এটিএম বুথে ‘স্কিমিং ডিভাইস’ বসিয়ে গ্রাহকের ব্যক্তিগত তথ্য চুরির ঘটনা জানাজানি হলে আলোড়ন সৃষ্টি হয়।
 
বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, এসব ব্যাংকগুলোর ৩৬টি কার্ড ক্লোন করে ২০ লাখ ৬০ হাজার টাকা তুলে নেয় জালিয়াতরা। ওই চক্র অন্তত ১২০০ কার্ডের তথ্য চুরি করে বলেও তদন্তে জানা যায়।
 
এসব ঘটনায় করা এক মামলার এজাহারের সঙ্গে এটিএম বুথের সিসি ক্যামেরার ছবি দেখে পিওতর সিজোফেন নামে এক বিদেশি ও সিটি ব্যাংকের চার কর্মকর্তাকে গ্রেপ্তার করা হয়।
 
পিওতর এটিএম জালিয়াতিতে ৪০ থেকে ৫০ জন্য জড়িত থাকার তথ্য দিয়েছে বলে পুলিশের ভাষ্য।

আরও সংবাদ