Widget by:Baiozid khan
  • Advertisement

আশুরার তাজিয়া মিছিলে কঠোর নিরাপত্তা

Published:2016-10-11 09:48:06    
গত বছরের নাশকতার অভিজ্ঞতার পর দুর্গাপূজার মধ‌্যে আইন শৃঙ্খলা বাহিনীর কঠোর নজরদারিতে পুরান ঢাকায় তাজিয়া মিছিলের আনুষ্ঠানিকতা শুরু করেছে শিয়া মুসলিমরা।
 
 
বাংলাদেশে আশুরা বুধবার পালিত হবে। তবে বরাবরই কয়েক দিন আগে থেকেই আনুষ্ঠানিকতা শুরু হয়ে যায় পুরান ঢাকায়।
 
গত বছর আশুরার সময় হোসাইনী দালানে তাজিয়া মিছিলের প্রস্তুতির সময় জঙ্গিদের বোমাহামলায় দুজন নিহত হন। সেই কারণে এবার নিরাপত্তা জোরদার করেছে পুলিশ; পাশাপাশি দুর্গাপূজা চলার কারণে সতর্ক নজরদারিও রয়েছে।
 
সোমবার সন্ধ্যার পর পুরান ঢাকার ঈমামবাড়া ও বড় কাটরা থেকে কয়েক হাজার মানুষের দুটি তাজিয়া মিছিল শুরু হয়। মিছিলে অংশ নিতে বিকাল থেকেই শিয়া মুসলিম নারী-পুরুষ-শিশুরা সমবেত হতে শুরু করেছিল হোসাইনী দালানে।
 
ঢাকা মহানগর পুলিশের লালবাগ বিভাগের উপ-কমিশনার মো. ইব্রাহীম খান বলেন, “সবাই সতর্ক আছি। পুলিশ-র‌্যাবের পাশাপাশি অন্যান্য গোয়েন্দা সংস্থার সদস্যরা নিয়োজিত আছে।”
 
 
চকবাজার থানার সামনে একটি পাঞ্জার ভাস্কর্যের সামনে দুই মিছিল মিলিত হয়। পরে বড় কাটারার মিছিল উর্দু রোডে গিয়ে শেষ হয়। অন‌্য মিছিলটি মৌলভীবাজার হয়ে আবার হোসাইনী দালানে ফিরে শেষ হয়।
 
ডিএমপির পক্ষ থেকে মিছিলে রঙিন পতাকা টানাতে ১২ ফুটের বেশি লম্বা বাঁশ ব্যবহারে নিষেধাজ্ঞা থাকলেও অনেকেই তা মানেননি।
 
নিষেধাজ্ঞা অমান্যের বিষয়ে সহকারী পুলিশ কমিশনার পদমর্যাদার একজন পুলিশ কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, “অনেকের হাত থেকে লম্বা বাঁশ আমরা সরিয়ে ফেলেছি। তারপরও কিছু কিছু রয়ে গেছে। তবে ছোরা কাচি সম্পর্কে আমরা কঠোর আছি।”
 
এবার ১০ অক্টোবর সন্ধ‌্যা ৬টা থেকে ৮টা, ১১ অক্টোবর সকাল ৬টা থেকে দুপুর ১২টা এবং আশুরার দিন ১২ অক্টোবর সকাল ১০টা থেকে দুপুরে নামাজের আগ পর্যন্ত তাজিয়া মিছিল বের করার সময় নির্ধারণ করে দিয়েছে ডিএমপি।
 

আরও সংবাদ