Widget by:Baiozid khan

ঢাকা Sat July 22 2017 ,

টেস্ট দলে তাসকিন

Published:2017-01-06 15:34:58    
নিউ জিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের বাংলাদেশ দলে ডাক পেয়েছেন পেসার তাসকিন আহমেদ। চোট কাটিয়ে অনুমিতভাবে দলে আছেন অধিনায়ক মুশফিকুর রহিম।
 
 
নিউ জিল্যান্ড সফরে অন্য দুই সংস্করণের মতো টেস্ট দলেও ফিরেছেন পেসার রুবেল হোসেন।
 
দেশের হয়ে সীমিত ওভারের ক্রিকেটে নিয়মিত তাসকিন। ২৩টি ওয়ানডে ও ১৩টি টি-টোয়েন্টি খেলেছেন এই পেসার। চোটের কথা ভেবে বড় দৈর্ঘ্যের ক্রিকেটের জন্য এত দিন বিবেচনা করা হয়নি তাকে। তবে নিউ জিল্যান্ডে তার টেস্ট অভিষেকের ইঙ্গিত মিলেছিল আগেই।
 
টেস্টের জন্য সতেজ রাখতে টি-টোয়েন্টি সিরিজে খেলানো হচ্ছে না তাসকিনকে। ২০১৩ সালের ফেব্রুয়ারিতে শেষ প্রথম শ্রেণির ম্যাচ খেলা এই ২১ বছর বয়সী পেসারকে এবার দেখা যাবে সাদা পোশাকে।
 
প্রথম শ্রেণির ক্রিকেটে ১০ ম্যাচে ২৯ গড়ে ২৪ উইকেট নিয়েছেন তাসকিন। ইনিংসে তার সেরা বোলিং ৪/৬৬, ম্যাচে ৫/১০৭। 
 
আগামী ১২ জানুয়ারি ওয়েলিংটনে শুরু হবে প্রথম টেস্ট। 
 
ক্রাইস্টচার্চে প্রথম ওয়ানডেতে খেলার সময় হ্যামস্ট্রিংয়ে চোট পাওয়ার পর থেকে মাঠের বাইরে মুশফিক। টেস্ট দিয়েই আবার মাঠে ফিরবেন এই সংস্করণের অধিনায়ক। 
 
ইংল্যান্ডের বিপক্ষে ঢাকার টেস্টের দল থেকে বাদ পড়েছেন দুই অফ স্পিন অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন ও শুভাগত হোম চৌধুরী। সেবারই প্রথম টেস্ট দলে ডাক পাওয়া শুভাশীষ রায় টিকে গেছেন কোনো ম্যাচ না খেলেও। নিউ জিল্যান্ড সফরে দ্বিতীয় ওয়ানডে দিয়ে এরই মধ্যে আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদ পেয়েছেন এই পেসার।
 
ইংল্যান্ড সিরিজে টেস্ট দলে থাকলেও খেলার সুযোগ হয়নি নুরুল হাসানের। মুশফিকের চোটে নিউ জিল্যান্ডে ওয়ানডে অভিষেক হয়েছে তার। অধিনায়ক বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে খেললে নিউ জিল্যান্ডে টেস্টেও অভিষেক হতে পারে অনেকের মতে এই মুহূর্তে দেশের সেরা এই উইকেটরক্ষকের।    
 
সাকিব আল হাসানের সঙ্গে স্পিন আক্রমণে আছেন অভিষেককে রাঙিয়ে রাখা অফ স্পিন অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ ও বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম। ২০১৫ সালের জুনের পর আর টেস্ট খেলার সুযোগ না মিললেও এই সংস্করণে নিজের জায়গায় ধরে রেখেছেন নিজেকে ফিরে পাওয়ার লড়াইয়ে থাকা সৌম্য সরকার। 
 
প্রথম টেস্টের বাংলাদেশ দল: মুশফিকুর রহিম (অধিনায়ক), তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, সাব্বির রহমান, মাহমুদউল্লাহ, সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, রুবেল হোসেন, কামরুল ইসলাম রাব্বি, সৌম্য সরকার, তাসকিন আহমেদ, নুরুল হাসান, শুভাশীষ রায়।

আরও সংবাদ