Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Fri June 22 2018 ,

ডাকের অপেক্ষায় শব্দযন্ত্র সেবার প্রতিষ্ঠান ‘কল-রেডী’

Published:2017-03-17 18:14:24    
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণে ব্যবহৃত মাইক্রোফোনটি জাদুঘরে সংরক্ষণে রাখতে চায় বাংলাদেশের ইতিহাসের নানা ঘটনাপ্রবাহের সাক্ষী পুরান ঢাকার শব্দযন্ত্র সেবার প্রতিষ্ঠান কল-রেডী।
 
বঙ্গবন্ধুর ৯৭ তম জন্মবার্ষিকীতে কল-রেডীর পরিচালক ত্রিনাথ ঘোষ সাগর বলেন, জাতির জনক যে মাইক্রোফেনের সামনে দাঁড়িয়ে স্বাধীনতার ডাক দিয়েছিলেন, সেই মাইক্রোফন ও স্ট্যান্ড যক্ষের ধনের মতো আগলে রেখেছিলেন তার বাবা-কাকা । তারা চেয়েছিলেন সেই মাইক বঙ্গবন্ধুর হাতেই তুলে দিতে।
 
“তাদের সে স্বপ্ন পূরণ হয়নি। এরপর আমরা নিজ উদ্যোগে সেগুলো সরকারের হাতে দেওয়ার কথা বলেছিলাম। কেউ আমাদের কথায় কর্ণপাত করেননি। এখনও আমরা তা সংরক্ষণের জন্য দিতে চাই।”
 
গত সাত দশকে অনেক চড়াই-উৎরাই পেরিয়ে আসতে হয়েছে কল-রেডীকে। প্রতিকূল পরিবেশের মধ্যেও দেশের বহু গুরুত্বপূর্ণ সভা-সমাবেশে সেবা দিয়ে গেছে প্রতিষ্ঠানটি।
সূত্রাপুরের লক্ষ্মীবাজারের দুই সহোদরের হাতে ‘কল-রেডী’র গোড়াপত্তন। আরও দুই ভাই কাজে সহায়তা করতেন তাদের। দয়াল, হরিপদ, গোপাল ও কানাই ঘোষ- তাদের কেউ আর বেঁচে নেই।
 
হরিপদ ঘোষের চার ছেলে কল-রেডী দেখভাল করছেন এখন। এরমধ্যে ত্রিনাথ ঘোষ সাগর আছেন পরিচালক হিসেবে।
 
৩৫ বছর বয়সী সাগরের কাকা কানাই ঘোষ মারা গেছেন গেল বছর। বাবা হরিপদ ঘোষ গত হয়েছেন এক যুগ আগে। সহোদরদের সহায়তায় পারিবারিক ব্যবসাটি ধরে রেখেছেন সাগর।
 
যে মাইকে বঙ্গবন্ধু জাতীয় মুক্তির ডাক দিলেন, যুদ্ধে ঝাঁপিয়ে পড়ার ঘোষণা দিলেন; সেই মাইকের প্রতি সরকারের দৃষ্টি চান পরিবারের সদস্যরা।

আরও সংবাদ