Widget by:Baiozid khan
  • Advertisement

চেচনিয়ায় অভিযানে শতাধিক সমকামী গ্রেফতার

Published:2017-04-04 18:21:50    
রাশিয়ার চেচনিয়ায় কর্তৃপক্ষ সমকামী পুরুষের বিরুদ্ধে অভিযান জোরদার করেছে। এর অংশ হিসেবে গ্রেফতার করা হয়েছে শতাধিক লোককে। এ সময় তিনজনকে হত্যা করা হয়েছে বলে জানায় রুশ সংবাদপত্র নোভায়া গেজেটা এবং মানবাধিকার কর্মীরা।
 
গ্রেফতারদের মধ্যে স্থানীয় বিশিষ্ট টিভি ব্যক্তিত্ব এবং ধর্মীয় নেতারাও রয়েছেন। তবে চেচনিয়ার নেতা রমজান কাদিরভের মুখপাত্র আলভী কারিমভ এ খবর অস্বীকার করে বলেছেন, এটা নির্জলা মিথ্যাচার এবং ভুল তথ্য। চেচনিয়ায় কোনো সমকামী নেই। যাদের অস্তিত্বই নেই তাদের বিরুদ্ধে দমনপীড়নের প্রশ্নই উঠতে পারে না।
 
তিনি বলেন, চেচনিয়ায় এ ধরনের লোক থাকলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কিছুই করার দরকার হতো না। কারণ তাদের স্বজনরাই তাদের পাকড়াও করে এমন জায়গায় পাঠিয়ে দেবে যেখান থেকে আর ফেরার কোনো পথ নেই। চেচনিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র এ খবরকে এপ্রিল ফুল কৌতুক বলে মন্তব্য করেন। তবে ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপের রাশিয়া প্রকল্পের পরিচালক একাতেরিনা সকিরিয়ানস্কাইয়া ব্রিটিশ সংবাদপত্র গার্ডিয়ানকে বলেন যে, গত দশ দিন ধরে তিনি এ ধরনের খবর পাচ্ছেন। চেচেন রাজধানী গ্রোজনি এবং এর আশপাশে এমনটা ঘটছে বলে তিনি জানান।

আরও সংবাদ