Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Sat October 23 2021 ,

  • Techno Haat Free Domain Offer

সিরিয়ায় যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র হামলা

Published:2017-04-07 14:35:14    
প্রেসিডেন্ট ট্রাম্পের নির্দেশের পরপরই সিরিয়ার লক্ষ্যবস্তুতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র।
 
সিরিয়ার বিমান ঘাঁটি লক্ষ্য করে ৬০টি টমাহক ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে যুক্তরাষ্ট্র। খবর বিবিসি, সিএনএন, দ্য গার্ডিয়ান, রয়টার্সের।
 
যুক্তরাষ্ট্রের এ ক্ষেপণাস্ত্র হামলার কড়া সমালোচনা করেছে সিরিয়া। শুক্রবার রাষ্ট্রীয় টেলিভিশনে এ হামলাকে সিরিয়ার সার্বভৌমত্বের ওপর 'আগ্রাসন' উল্লেখ করা হয়েছে।
 
মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন জানিয়েছে, সিরিয়ায় বিদ্রোহী নিয়ন্ত্রিত ইদলিব প্রদেশে সন্দেহজনক রাসায়নিক অস্ত্র ব্যবহারের প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র এ ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে।
 
পেন্টাগনের কর্মকর্তারা বলছেন, পূর্ব ভূমধ্যসাগরে মার্কিন নেভি ডেসট্রয়ার থেকে সিরিয়ার বিমান ঘাঁটি লক্ষ্য করে অন্তত ৬০টি টমাহক ক্রুজ মিসাইল ছোড়া হয়েছে।
 
সিরিয়ার বিরুদ্ধে যেসব সামরিক পদক্ষেপের কথা ভাবছে যুক্তরাষ্ট্র, তার মধ্যে রয়েছে- সিরিয়ার বিমানগুলো আর উড়তে না দেয়া, ক্রুজ মিসাইল হামলা চালিয়ে সিরিয়ার রাডার ব্যবস্থা নষ্ট করে দেয়া।
 
এর আগে বৃহস্পতিবার টেলিভিশনে দেয়া বক্তব্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানান, সিরিয়ার ওই বিমান ঘাঁটিতে হামলার নির্দেশ তিনি দিয়েছেন।
 
সিরিয়ায় চলমান যুদ্ধের অবসান ঘটাতে সব সভ্য দেশকে সহযোগিতা করারও আহ্বান জানান তিনি।
 
ট্রাম্প বলেন, 'এ হামলা সিরিয়ার নিরপরাধ মানুষের বিরুদ্ধে হামলা। এটা নিন্দনীয়। সভ্য বিশ্বের বাসিন্দারা এটা এড়িয়ে যেতে পারেন না।'
 
আসাদ সরকার ও তার সামরিক সহযোগীদের সমালোচনা করে তিনি বলেন, 'সিরিয়া সব ধরনের সীমা অতিক্রম করে গেছে।'
 
সিরীয় ওই বিমান ঘাঁটি থেকে গত মঙ্গলবার বিদ্রোহী নিয়ন্ত্রিত দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইদলিব প্রদেশের খান শেইখুন শহরে রাসায়নিক অস্ত্র হামলা চালানো হয়। এতে ৭২ জন বেসামরিক মানুষ নিহত হয়।
 
জাতিসংঘ জানিয়েছে, ওই হামলায় নিহতদের মধ্যে অন্তত ২৭টি শিশু রয়েছে।
 
এ রাসায়নিক অস্ত্র ব্যবহারে সিরিয়ার সেনাবাহিনীর বিরুদ্ধে অভিযোগ তোলা হলেও তা নাকচ করে আসছে দামেস্ক।
 
রাসায়নিক অস্ত্র নিষিদ্ধকরণ সংস্থা ইতিমধ্যে এ ঘটনা তদন্ত করার ঘোষণা দিয়েছে।

আরও সংবাদ