Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Thu August 16 2018 ,

ভারতের সঙ্গে ৩৫ চুক্তি-সমঝোতা স্মারক সই: প্রধানমন্ত্রী

Published:2017-04-11 19:26:24    
প্রধানমন্ত্রী শেখ হাসিনার চার দিনের রাষ্ট্রীয় সফরকালে ভারতের সঙ্গে মোট ৩৫টি চুক্তি ও সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ।
 
মঙ্গলবার বিকাল সাড়ে ৪টায় নিজের সরকারি বাসভবন গণভবনে ভারত সফর নিয়ে এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী একথা জানান।
 
তিনি জানান, এরমধ্যে ১১টি চুক্তি ও ২৪টি সমঝোতা স্মারক। দুদেশের সরকারি ও বেসরকারি বিভিন্ন সংস্থার মধ্যে অর্থনৈতিক ও বিনিয়োগ সংক্রান্ত ৯ বিলিয়ন (নয়শ' কোটি) ডলারের ১৩টি চুক্তি এবং সমঝোতা স্মারকও এগুলোর মধ্যে অন্তর্ভুক্ত।
 
শেখ হাসিন জানান, ভারতে সফরে যাওয়ার পর তাকে সংবর্ধনা জানাতে বিমানবন্দরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আগমনে তিনি অবাক হয়েছেন।
 
তিনি বলেন, 'আমি অবাক হয়ে গেলাম। উনি আসবেন আমি ভাবিনি। ভারতের মতো এত বড় রাষ্ট্রের প্রধানমন্ত্রী এয়ারপোর্টে এসে সংবর্ধনা জানিয়েছেন, এটা বাংলাদেশের সম্মান।'
 
প্রধানমন্ত্রী বলেন, ভারত সফরকালে হায়দরাবাদ হাউসের বলরুমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তার দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে নরেন্দ্র মোদি ২৫ মার্চ গণহত্যা দিবসকে সমর্থন জানান এবং এর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশে পাশে থাকবেন বলে জানান।
 
ভারতের সঙ্গে সই হওয়া প্রতিরক্ষা চুক্তি নিয়ে বিভিন্ন সমলোচনার জবাব দিয়ে তিনি বলেন, 'সামরিক খাতে ৫০০ মিলিয়ন ডলার নমনীয় ঋণ দেবে ভারত।'
 
শেখ হাসিনা বলেন, আমরা যৌথভাবে বঙ্গবন্ধুর 'অসমাপ্ত আত্মজীবনী'র হিন্দি সংস্করণের মোড়কও উন্মোচন করেছি এ সফরে। প্রধানমন্ত্রী মোদি তিস্তার পানি বণ্টন চুক্তি আমাদের দুই সরকারের আমলেই সম্ভব হবে বলে জোরালো আশাবাদ ব্যক্ত করেছেন।
 
এ সফর সফল দাবি করে তিনি বলেন, বন্ধুপ্রতীম প্রতিবেশী দেশ হিসেবে ভারতের সঙ্গে বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক বিশেষ তাৎপর্য বহন করে এবং বর্তমানে তা এক বিশেষ উচ্চতায় উন্নীত হয়েছে।
 
প্রধানমন্ত্রী বলেন, সামগ্রিকভাবে এ সফরের মাধ্যমে বাংলাদেশ ও ভারতের দ্বিপাক্ষিক সম্পর্কে নতুন গতির সঞ্চার হয়েছে। পারস্পরিক সহযোগিতা, বিশ্বস্ততা ও বন্ধুত্বের বহুমুখী সম্পর্ক এই সফরের মাধ্যমে আরও সুসংহত হয়েছে।
 
আর ২০১৮ সালে ভারতের প্রধানমন্ত্রীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানানো হয়েছে বলেও সংবাদ সম্মেলনে জানান তিনি।
 
উল্লেখ্য, বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে গত ৭ এপ্রিল চারদিনের সরকারি সফরে ভারত যান। সফর শেষে সোমবার সন্ধ্যায় তিনি দেশে ফিরেন।

আরও সংবাদ