Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Thu October 21 2021 ,

  • Techno Haat Free Domain Offer

বাংলাদেশে চীনা পানি সম্পদ মন্ত্রীর ঝটিকা সফর

Published:2017-04-12 17:31:02    
ঢাকা: গণচীনের পানি সম্পদ মন্ত্রী চেন লিই এর নেতৃত্বে ছয় সদস্যের একটি প্রতিনিধি দল আজ বুধবার বেলা ১১টায় বাংলাদেশ সচিবালয়ে পানি সম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ এর সাথে বৈঠকে মিলিত হন। আনিসুল ইসলাম মাহমুদের নেতৃত্বে বারো সদস্যের প্রতিনিধি দলের সাথে সাক্ষাতে পানি সম্পদ খাতে চীনা সহায়তায় বাস্তবায়নাধীন প্রকল্প প্ল্যানিং ফর ফ্লাড ম্যানেজমেন্ট ইন বাংলাদেশ ( গঙ্গা ও ব্রক্ষ্মপুত্র বেসিন) বিষয়ে আলোচনা হয়। সমঝোতা স্মারকভুক্ত বেশকিছু প্রকল্পের মাঝে- ঢাকা সার্কুলার রুট ইষ্টার্ণ বাইপাস ও বুড়িগঙ্গা রিভার রেষ্টোরেশন প্রজেক্ট, রিভার ম্যানেজমেন্ট ইন বাংলাদেশ, কুড়িগ্রাম সেচ প্রকল্প, ম্যানুফ্যাকচারিং এন্ড সাপ্লাই অব ৪৫০ মিমি ডিসচার্জ ডায়া কাটার সাকশান ড্রেজার ইউথ এক্সেসরিজ এবং পানি সম্পর্কিত তথ্য-উপাত্ত বিনিময়, ব্রক্ষ্মপুত্রের উজানে নীনা অংশে জলবিদ্যুৎ প্রকল্প বাস্তবায়নের বর্তমান অবস্থা, ভবিষ্যত পরিকল্পনা ও পানি সম্পদ উন্নয়ন সম্পর্কিত সম্ভাব্য প্রকল্প নিয়ে দুই পক্ষের মাঝে বিস্তারিত আলোচনা হয়। 
চীনা প্রতিনিধি দল বাংলাদেশকে ভবিষ্যতে টেকসই নদী ব্যাবস্থাপনা, নদী ও মোহনা হতে ভূমি পুনরুদ্ধার ও উন্নয়ন, প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি বিষয়ে সহয়তার প্রতিশ্রুতি দেন। উভয় পক্ষের মাঝে ব্রক্ষ্মপুত্র নদীর বিভিন্ন উন্নয়ন কর্মকান্ড নিয়েও আলোচনা হয়। গণচীনের প্রতিনিধি দল সভায় বর্তমান প্রেক্ষাপটে চীনা সরকারের ব্রক্ষ্মপুত্রের উজান থেকে পানি প্রত্যাহারের কোন পরিকল্পনা নেই বলেও পরিস্কারভাবে জানিয়ে দেন। 
দ্বি-পাক্ষিক সভা শেষে পানি সম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ সাংবাদিকদের উদ্যেশ্যে বলেন- ‘বিগত সময়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি চীন সফরের সময় চীনা সরকারের পানি ব্যাবস্থাপনার উন্নয়নে বিভিন্ন সহায়তা চেয়েছেন। তারই ধারাবাহিকতায় আজ চীনের পানি সম্পদমন্ত্রী বাংলাদেশ সফরে এসে ৪০০ কিলোমিটার নদী ব্যাবস্থাপনা সহ বিভিন্ন ক্ষেত্রে সহায়তার কথা বলেছেন। আগামী দিনে ভারত ও চীন থেকে প্রাপ্ত পানির যোগ্য ব্যবহার করে সর্বোচ্চ সুবিধা কিভাবে পাওয়া যায় তার জন্য হাই পাওয়ার টেকনিক্যাল কমিটি করার পরিকল্পনা রয়েছে। এই কমিটির কাজ হবে পানির যথাযথ ব্যাবহারের জন্য বিভিন্ন পরিক্ষা-নিরিক্ষা করা। তবে বিগত সময়ে ফারাক্কা ব্যারেজের অভিজ্ঞতা কাজে লাগিয়ে আগামী দিনে যে কোন ধরনের পদক্ষেপ নেয়া হবে।’
বাংলাদেশ প্রতিনিধি দলে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন- মোহাম্মাদ নজরুল ইসলাম বীরপ্রতিক এমপি, প্রধান এসডিজি কো-অরডিনেটর আবুল কালাম আজাদ, সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান, অতিরিক্ত সচিব ড. মোহাম্মাদ আলী খান প্রমুখ। 
চীনা প্রতিনিধি দলের সাথে অন্যান্যদের মাঝে ছিলেন-চীনা রাষ্ট্রদূত মা মিংকুইন এইচ ই, ডিরেক্টর জেনারেল এলআইইউ জিংগুয়ান প্রমুখ। 
স্বপন
 

আরও সংবাদ