Widget by:Baiozid khan
  • Advertisement

‘অসদাচরণ করেছেন কিছু প্রসিকিউটর’

Published:2017-05-15 17:02:01    
 
প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহা বলেছেন,  ‘কিছু নন-প্র্যাকটিসিং ল-ইয়ার প্রসিকিউটর হয়েছেন। কিছু প্রসিকিউটর ঘাতক-দালাল নির্মূল কমিটির মিটিংয়েও যান। যাদের (নির্মূল কমিটির) পলিটিক্যাল এজেন্ডা রয়েছে। তারা কিন্তু মিসকন্ডাক্ট (অসদাচরণ) করছেন। এরা পাবলিক প্রসিকিউটরের পজিশন (অবস্থান) বোঝে না।
 
সোমবার জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর মামলার রিভিউ আবেদনের রায় ঘোষণার পর প্রসিকিউশনের এক আবেদনের জবাবে এসব কথা বলেন প্রধান বিচারপতি।
 
সোমবার রাষ্ট্রপক্ষ ও সাঈদীর রিভিউ আবেদন খারিজ করে দেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এরপর প্রধান বিচারপতি বলেন, এ মামলার ক্ষেত্রে প্রসিকিউশনের ব্যর্থতা রয়েছে।
 
রায় থেকে ‘প্রসিকিউশনের ব্যর্থতা’ অংশটি বাদ দেয়ার আবেদন প্রসঙ্গে প্রধান বিচারপতি এ মন্তব্য করেন।
 
মানবতাবিরোধী অপরাধের দায়ে ২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি সাঈদীকে মৃত্যুদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। পরবর্তীতে ২০১৫ সালের ১৭ সেপ্টেম্বর সাঈদীর মৃত্যুদণ্ডাদেশের সাজা কমিয়ে তাকে আমৃত্যু কারাদণ্ডাদেশ দেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।
 
আপিল বিভাগের এই রায়ের পর ২০১৬ সালের ১২ জানুয়ারি সাঈদীর সর্বোচ্চ শাস্তি (মৃত্যুদণ্ড) চেয়ে রাষ্ট্রপক্ষ রায় পুনর্বিবেচনার আবেদন করে।
 
অন্যদিকে রাষ্ট্রেপক্ষের আবেদনের পাঁচদিন পর (১৭ জানুয়ারি) শাস্তি থেকে খালাস চেয়ে রিভিউ আবেদন করেন দেলাওয়ার হোসাইন সাঈদী।

আরও সংবাদ