Widget by:Baiozid khan
  • Advertisement

২৪ হাজার ফুট উঁচুতে এভারেস্ট আরোহী আটক

Published:2017-05-17 13:34:41    
 
এভারেস্টের ২৪ হাজার ফুট উঁচুতে কোনো রকম ফি ছাড়াই গোপনে ওঠার সময় এক পর্বতারোহীকে আটক করেছে নেপালের পুলিশ। আটক ওই ব্যক্তি দক্ষিণ আফ্রিকার বংশোদ্ভূত আমেরিকান রায়ান সিন ডেভি। তার বয়স ৪৩ বছর। 
আজ বুধবার তাকে আদালতের সামনে উপস্থাপন করার কথা রয়েছে। 
 
এভারেস্টে ওঠার জন্য পর্বতারোহীদের যে ফি দিতে হয় সেটি নেপালের আয়ের একটি বড় উৎস। সাধারণত এভারেস্টে উঠতে হলে নেপাল কর্তৃপক্ষকে ১১ হাজার ডলার ফি দিতে হয়। কিন্তু আটককৃত ব্যক্তি এভারেস্টের ২৪ হাজার ফুট উঁচুতে উঠেছিলেন কোনো ফি ও অনুমতি ছাড়াই। কিন্তু সেখানে টহলরত নেপালের নিরাপত্তারক্ষীদের হাতে ধরা তিনি ধরা পড়ে যান। নিরাপত্তারক্ষীরা তাৎক্ষনাত তার পাসপোর্ট জব্দ করে।
 
ডেভির নেপালি বন্ধুরা জানান, তার কাছে কোন অর্থ না থাকার কারণে সে হেটে বেড়ায়। এখন তার কী শাস্তি হয় সেটি নিয়ে তিনি উদ্বিগ্ন।
 
অন্যদিকে ডেভি বলেন, তিনি কোনো অনুমতি ছাড়াই এভারেস্টে ওঠার চেষ্টা ফলাফল কী হবে সেটি তার জানা নেই।
 
কোনো রকম সাহায্য ছাড়াই একা এভারেস্টে ওঠার নজির খুবই বিরল। পর্বতারোহীদের প্রায় সবাই এভারেস্টে উঠার সময় একজন গাইড বা পথ প্রদর্শক নিয়ে যায়। এছাড়া তাদের সাথে নানা ধরনের যন্ত্রপাতিও থাকে।
 
অনেকে মনে করেন, ডেভিকে আটকের মাধ্যমে নেপালের কর্তৃপক্ষ একটি কড়া বার্তা দিতে চাইছে। এর মাধ্যমে তারা অন্য পর্বতারোহীদের বোঝাতে চাইছে যে ফি না দিয়ে এভারেস্টে উঠার চেষ্টা করলে শাস্তি পেতে হবে।
 

আরও সংবাদ