Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Sun June 24 2018 ,

রোজা রেখেছে মাত্র ৫ বছরের শিশু আহমাদ হাবীব

Published:2017-05-28 20:55:05    

ইসলাম ধর্মে পবিত্র রমজান মাসে রোজা রাখার বিষয়ে শিশুদের বাধ্যবাধকতা নেই। ৭ বছর বয়স না হলে নেই রোজা রাখার নিয়মও। তবে সেই নিয়ম ব্যতিক্রম ঘটিয়ে রমজান মাসের প্রথম দিনই রোজা রেখেছে মাত্র ৫ বছরের শিশু আহমাদ হাবীব। তার উপর প্রতি ওয়াক্তে নামাজও আদায় করেছে। জন্ম তার ২০১২ সালের ১ অক্টোবর। সে মোতাবেক প্রথম রমজানে তার বয়স হয়েছে চার বছর ৭ মাস ২৭ দিন।
আহমাদ হাবীবের বাবা সাংবাদিক কামরুজ্জামান ও মা স্কুল শিক্ষিকা নাসিমা আক্তার জানান, রমজান মাস আসার আগেই ছোট্ট এই শিশুটি ঠিক করে রোজা রাখবে। আব্বু-আম্মুকে কয়েক দিন ধওে আবদার করে প্রথম রোজার সেহেরির সময় ডেকে তোলার জন্য। শুধু খেলার ছলে নয়, প্রথম দিন নিয়ম মেনে ঠিকই সেহেরি করে। সারা দিন ঠিকই সব ধরণের খাবার ও পানি গ্রহণ থেকে বিরত থাকে। নামাজ পড়ে, এমনকি কোরআন তেলাওয়াত পর্যন্ত করে।
রায়ানের রোজা রাখার বিষয়ে তার বাবা জানান, ইসলাম ধর্মে ৭ বছরের নিচে কারও রোজা রাখার নিয়ম নেই। তবে আল্লাহর রহমতে আহনাফ ৫ বছর বয়স পূর্ণ হওয়ার আগে সম্পূর্ণ নিজের আগ্রহে রোজা রাখছে। শিশুটির মা আরও জানান, গ্রীষ্মের এই দীর্ঘ দিনে রোজা রাখায় কষ্ট হচ্ছে ভেবে তারা আহমাদকে রোজা ভাংতে বললেও সে তা করেনি।  
রাজধানী ঢাকার কুইন্স স্কুল এন্ড কলেজে কেজি শ্রেণীতে অধ্যয়নরত আহমাদ হাবীব সেহরির ১৫ ঘণ্টা পর যখন ইফতারের সময় হয়, তখন  আব্বু-আম্মুসহ সবার সঙ্গে খেজুর ও পানি দিয়ে ইফতার করে। সে আগামীতে আরো রোজা রাখার আগ্রহ প্রকাশ করেছে। সবার দোয়া চেয়েছে সে।
 

আরও সংবাদ