Widget by:Baiozid khan
  • Advertisement

জিম্বাবুয়ের সামনে টেস্ট জয়ের হাতছানি শ্রীলঙ্কায়

Published:2017-07-16 21:20:52    

স্পোর্টস প্রতিবেদক:

ওয়ানডে সিরিজ জয়ের পর শ্রীলঙ্কার মাটিতে বিরল কীর্তি অর্জন করতে যাচ্ছে জিম্বাবুয়ে। কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে স্বাগতিক শ্রীলঙ্কাকে রীতিমত চেপে ধরেছে সফরকারীরা। তৃতীয় দিন শেষে দ্বিতীয় ইনিংসে জিম্বাবুয়ে এগিয়ে ২৬২ রান। সিকান্দার রাজা আর ম্যালকম ওয়ালারের দুর্দান্ত ব্যাটিংয়ে কলম্বো টেস্ট জয়ের স্বপ্ন দেখছে এখন জিম্বাবুইয়ানরা।

শ্রীলঙ্কার মাটিতে জিম্বাবুয়ের কখনও জয়ের রেকর্ড নেই। সেই রেকর্ড এবার শুধু ভঙ্গই করলো না জিম্বাবুয়ে, ৩-২ ব্যবধানে সিরিজেও লঙ্কানদের হারিয়েছে। ওয়ানডে সিরিজ জয়ের পর এবার একমাত্র টেস্টের সিরিজটিও জিততে যাচ্ছে গ্রায়েম ক্রেমারের দল। তৃতীয় দিন শেষে জিম্বাবুয়ে যে অবস্থানে রয়েছে, তাতে ম্যাচের পাল্লা পুরোপুরি যে তাদের দিকেই ঝুঁকে রয়েছে, তা আর বলার অপেক্ষা রাখে না।

প্রথম ইনিংসে ক্রেইগ আরভিনের অসাধারণ সেঞ্চুরির ওপর ভর করে জিম্বাবুয়ের সংগ্রহ দাঁড়িয়েছিল ৩৫৬ রান। জবাবে ব্যাট করতে নেমে সফরকারীদের চেয়ে ১০ রান দুরে থাকতে অলআউট হয়ে যায় শ্রীলঙ্কা। ১০ রানের লিড পায় জিম্বাবুয়ে। শ্রীলঙ্কার মাটিতে প্রথম ইনিংসে প্রথমবারেরমত প্রথম ইনিংসে লিড নিতে পারলো জিম্বাবুয়ে।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে রঙ্গনা হেরাথের ঘূর্ণির মুখে পড়ে জিম্বাবুয়ে। ২৩ রানেই ৪ উইকেট হারিয়ে বসে তারা। ৫৯ রানে পঞ্চম এবং ১৪৫ রানে হারায় ৬ষ্ঠ উইকেট। হেরাথের বোলিংয়ের ম্যাজিক শেষ হয়ে যায় তখনই। এরপরই ঘুরে দাঁড়ায় জিম্বাবুয়ে।

সিকান্দার রাজা আর ম্যালকম ওয়ালারের ব্যাটে ভর করে। এ দু’জন গড়েন অপরাজিত ১০৭ রানের জুটি। এ জুটিতে ভর করেই স্বাগতিকদের সামনে বিশাল চ্যালেঞ্জ ছুড়ে দিচ্ছে সফরকারী জিম্বাবুয়ে। তৃতীয় দিন শেষে সফরকারীদের রান ৬ উইকেট হারিয়ে ২৫২। ৯৭ রান নিয়ে এখনও অপরাজিত সিকান্দার রাজা। তার সঙ্গী ম্যালকম ওয়ালার অপরাজিত রয়েছেন ৫৭ রানে।

এর আগে ৪০ রান করে আউট হন পিটার মুর। ২২ রান করেছিলেন শন উইলিয়ামস। শুরুতেই ৪ উইকেট নিয়েছিলেন রঙ্গনা হেরাথ। বাকি দুই উইকেট নেন দিলরুয়ান পেরেরা এবং লাহিরু কুমারা।

আরও সংবাদ