Widget by:Baiozid khan
  • Advertisement

আশুলিয়ায় ৪ ‘জঙ্গির’ আত্মসমর্পণ

Published:2017-07-16 21:37:31    
সাভার প্রতিনিধি: 
সাভারের আশুলিয়ায় ‘জঙ্গি আস্তানা’ থেকে সন্দেহভাজন চার জঙ্গি আত্মসমর্পণ করেছেন। গতকাল রোববার সকালে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) অভিযানের পর একে একে তারা আত্মসমপর্ণ করেন বলে জানান র‌্যাবের কোম্পানি কমান্ডর মেজর হাকিম। আত্মসমর্পণকারী জঙ্গিদের মধ্যে রয়েছেন দলনেতা মোজাম্মেল হক, সহযোগী রাশেদুদন নবী, আলমগীর হোসেন ও এরফানুল। আত্মসমর্পণের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে নাম প্রকাশ করেন র‌্যাবের মিডিয়া উইংসের পরিচালক মুফতি মাহমুদ খান।
র‌্যাবের কোম্পানি কমান্ডর মেজর হাকিম বলেন, গতকাল সকালে জঙ্গিদের আত্মসমর্পণের আহ্বান জানানো হলে তারা ভেতর থেকে র‌্যাব সদস্যদের লক্ষ্য করে গুলি ও গ্রেনেড ছুড়ে। এরপর বেলা ১১টার দিকে দুই ‘জঙ্গি’ আত্মসমর্পণ করে। বেলা ১২টার পর আরও এক ‘জঙ্গি’ ও দুপুর পৌনে একটার দিকে আরও একজন আত্মসমর্পণ করেন বলে জানান তিনি। ওই বাড়িতে আর কোনো জঙ্গি নেই বলে জানান তিনি।
গত শনিবার দিবাগত রাত ৩টা থেকে নয়ারহাট চৌরাবালি এলাকায় টিনশেডের ওই বাড়িটি ঘিরে রেখে অভিযান চালায় র‌্যাব। গতকাল রোববার সকালে ওই বাড়ি থেকে র‌্যাব সদস্যদের লক্ষ্য করে ৫-৭ রাউন্ড গুলি ও একটি গ্রেনেড ছোড়া হয়। জঙ্গিদের আত্মসমর্পণের আহ্বান জানানো হলে তারা ভেতর থেকে র‌্যাব সদস্যদের লক্ষ্য করে গুলি ছুড়ে। বাড়িটির ভেতর থেকে গ্রেনেড ছোড়া হয়েছে।
র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক মুফতি মাহমুদ খান জানান, আটক চারজন গুলশানের হোলি আর্টিসান বেকারিতে হামলার অন্যতম পরিকল্পনাকারী নব্য জেএমবির তামিম গ্রুপের সদস্য। ওই এলাকায় তাদের নাশকতার পরিকল্পনা ছিল। এ ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য ওই বাড়ির মালিক ইব্রাহীমকে আটক করা হয়েছে।
মুফতি মাহমুদ খান আরো বলেন, জঙ্গিরা বের হয়ে আসার পর বাড়িটিতে বেশ কিছু শক্তিশালী বিস্ফোরকের অস্তিত্ব পাওয়া গেছে। সেগুলো পর্যায়ক্রমে নিষ্ক্রিয় করার কাজ করবে বোমা নিষ্ক্রিয়কারী দল।
অভিযান শেষে আনুষ্ঠানিক বক্তব্যে মুফতি মাহমুদ খান আরও বলেন, মোজাম্মেল হক, রাশেদুন নবী, আলমগীর হোসেন, ইরফানুল হক নামের আটক চার যুবক নিজেদের পোশাক কর্মী পরিচয় দিয়ে এক মাস আগে বাড়িটি ভাড়া নেয়। ভাড়া নেয়ার সময় তারা বাড়ির মালিককে কোনো কাগজপত্র দেয়নি। সারওয়ার তামিম গ্রুপের সদস্য ছিলেন আটকরা। তাদের জিজ্ঞাসাবাদের জন্য ঢাকায় র‌্যাবের কার্যালয়ে নিয়ে যাওয়া হয়েছে। জীবিত আটক করায় তাদের কাছ থেকে অনেক বিষয়ে তথ্য পাওয়া যাবে বলে আশা করেন তিনি। 
বিভিন্ন গোয়েন্দা সংস্থার সূত্র থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে র‌্যাব গতকাল রাত ১টার দিকে বাড়িটি ঘিরে অভিযান চালায়। রাত ৩টার দিকে ‘জঙ্গিরা’ জানতে পারেন র‌্যাব বাড়িটি ঘিরে রেখেছে। 
 

আরও সংবাদ