Widget by:Baiozid khan
  • Advertisement

বাংলাদেশে মানব সম্পদেরও উন্নয়ন হয়েছে: স্পিকার

Published:2017-07-17 20:49:27    
বিশেষ প্রতিনিধি:
বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ও সিপিএ নির্বাহী কমিটি’র চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন,  বর্তমানে বাংলাদেশে অবকাঠামোগত উন্নয়নের সাথে সাথে মানব সম্পদেরও উন্নয়ন সাধিত হয়েছে। মানুষের গড় আয়ু বৃদ্ধি, মাতৃ মৃত্যুহার হ্রাস, শিশু মৃত্যুহার হ্রাস, মানুষের গড় আয়ু বৃদ্ধি এর প্রমাণ এবং এরই  স্বীকৃতি স্বরুপ বাংলাদেশ বিভিন্ন আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছে । 
 
তিনি আজ জাতীয় সংসদ ভবনের শপথ কক্ষে বাংলাদেশ জাতীয় সংসদ ও ইউএনএফপিএর যৌথ উদ্যোগে আয়োজিত “ Strengthening Parliament’s Capacity in Population and Development Issues (SPCPD) ” শীর্ষক প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠানে  প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। 
 
স্পীকার বলেন, নতুন নতুন ধ্যান-ধারণা ও আবিষ্কারের বিষয়ে সাধারণ মানুষকে আগ্রহী করে তুলতে  জনসচেতনতা একটি অত্যন্ত গুরুত্বপূর্ন কাজ।  এ কাজে স্থানীয় সংসদ সদস্যগণ বিশাল ভূমিকা রাখতে পারেন। তিনি  বলেন, সহ¯্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রার ন্যয় টেকসই উন্নয়ন অভিষ্টসমূহের সফল বাস্তবায়ন করতে হলে তৃণমূল পর্যায়ে একাজের বিস্তার ঘটাতে হবে এবং সাধারণ জনগনকে এর সাথে ব্যাপকভাবে সম্পৃক্ত  করতে হবে।
 
  তিনি আরও বলেন, তাৎপর্য ও গুরুত্ব বিবেচনায় এসপিসিপিডি প্রকল্প দ্বিতীয় পর্যায়ে গ্রহণ করা হয়েছে এবং ইতোপূর্বে গৃহীত কর্মসূচীর সফলতাগুলোকে  শুধুমাত্র কমিটির সদস্যদের মধ্যে সীমাবদ্ধ না রেখে বিভিন্ন প্রকাশনা ও নিবন্ধ লেখার মাধ্যমে সকলকে অবহিত করতে হবে। তিনি অতি দ্রুত প্রকল্পের এ্যাডভকেসি প্রোগ্রামের পরিকল্পনা  চূড়ান্ত করার  ওপর গুরুত্বারোপ করেন এবং গৃৃহীত প্রকল্পের জন্য বরাদ্ধ বৃদ্ধির আহবান জানান। 
স্পীকার বলেন, প্রকল্পটি বাস্তবায়নের জন্য বাংলাদেশ এসোসিয়েশন অব পার্লামেন্টারিয়ানস অন পপুলেশন এন্ড ডেভলপমেন্ট (বিএপিপিডি) এর আওতায় সংসদ সদস্যদের সমন্বয়ে মাতৃমৃত্যুরোধ ও  নিরাপদ প্রসব নিশ্চিতকরণ, বাল্য বিবাহরোধ ও যুব উন্নয়ন বিষয়ক তিনটি সাব কমিটি গঠন করা হয়েছে। তিনি প্রকল্পের প্রথম পর্যায়ের ন্যয় দ্বিতীয় পর্যায়েও সাব-কমিটিগুলো দক্ষতার স্বাক্ষর রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
সিনিয়র সচিব ড. আবদুর রব হাওলাদারের সভাপতিত্বে  চীফ হুইপ আ.স.ম ফিরোজ এমপি বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ইউএনএফপি এর আবাসিক প্রতিনিধি আইরি কাটো (ওড়ৎর কধঃড়), অতিরিক্ত সচিব এওয়াইএম গোলাম কিবরিয়া এবং প্রকল্প পরিচালক এম এ কামাল বিল্লাহ বক্তৃতা করেন। অনুষ্ঠানে উম্মুক্ত আলোচনায় হুইপ মোঃ শহীদুজ্জামান সরকার, মোঃ আবুল কালাম আজাদ, ডাঃ আ ফ ম  রুহুল হক,মোঃ  হাবিবে মিল্লাত,  ফজিলাতুন নেসা ইন্দিরা  প্রমূখ বক্তৃতা করেন। অনুষ্ঠানে হুইপ মোঃ  আতিউর রহমান আতিক, হুইপ ইকবালুর রহিম, হুইপ মোছাঃ মাহবুব আরা বেগম গিনি, বিভিন্ন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতিবৃন্দ, সংসদ সদস্যবৃন্দ অংশগ্রহণ করেন। 
 

আরও সংবাদ