Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Sun September 23 2018 ,

এই কমিশন দিয়ে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয় : বিএনপি

Published:2017-07-18 20:27:12    

নিজস্ব প্রতিবেদক: বর্তমান নির্বাচন কমিশনকে দিয়ে অবাধ, গ্রহণযোগ্য ও সুষ্ঠু নির্বাচন সম্ভব নয় বলে মনে করছে বিএনপি।দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, নির্বাচন কমিশন আগামী একাদশতম জাতীয় সংসদ নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করার জন্য রোডম্যাপ দিতে সম্পূর্ণভাবে ব্যর্থ হয়েছে। এবং প্রমাণিত হয়েছে সেই ইচ্ছাও তাঁদের নেই।নির্বাচনকালীন সরকার ব্যবস্থার সুরাহা হওয়ার আগেই নির্বাচন কমিশনের দেওয়া রোডম্যাপ কোনো সুফল দেবে না বলেও মনে করেন মির্জা ফখরুল।

আজ মঙ্গলবার দুপুরে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে নির্বাচন কমিশনের নির্বাচনী রোডম্যাপ ঘোষণার আনুষ্ঠানিক প্রতিক্রিয়ায় এসব কথা জানান দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে গত রোববার নিজেদের কর্মপরিকল্পনা বা রোডম্যাপ প্রকাশ করে নির্বাচন কমিশন। 

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, ‘দুর্ভাগ্যক্রমে নির্বাচন কমিশন সেই লক্ষ্যে লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করার জন্যে রোডম্যাপ দিতে সম্পূর্ণভাবে ব্যর্থ হয়েছে। এবং এটা প্রমাণিত হয়েছে সেই ইচ্ছাও তাঁদের নেই। তিনি জনগণকে আরো হতাশ করেছেন এই কথা বলে যে, বর্তমান সরকারের অধীনে নিরপেক্ষ নির্বাচন করা সম্ভব। তাঁর এই বক্তব্য সরকারের প্রধানমন্ত্রী, মন্ত্রী এবং সরকারি দলের নেতাদের বক্তব্যের প্রতিফলনই ঘটেছে।’

বর্তমান সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব- এমন বক্তব্য দিয়ে সিইসি সরকারের প্রতিনিধিত্ব করছেন বলেও মন্তব্য করেন মির্জা ফখরুল। তিনি বলেন, ‘প্রধান নির্বাচন কমিশনার যখন বলেন, এসব দেখার দায়িত্ব তাঁদের নেই তখন সহজেই বোঝা যায় এই নির্বাচন কমিশন আরেকটি রকিব মার্কা নির্বাচন কমিশনে পরিণত হতে চলেছে। সুতরাং এ ধারণা স্পষ্ট হয়েছে যে এই নির্বাচন কমিশন সবার কাছে কোনো গ্রহণযোগ্য, অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের যোগ্য নয়।’

বিএনপির পক্ষ থেকে নির্বাচনকালীন সহায়ক সরকারের একটি প্রস্তাব শিগগিরই পেশ করা হবে বলেও সংবাদ সম্মেলন থেকে জানানো হয়।

এ সময় বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, খন্দকার মোশাররফ হোসেনসহ বিভিন্ন পর্যায়ের নেতারা উপস্থিত ছিলেন।

আরও সংবাদ