Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Wed June 20 2018 ,

মাশরাফি চাননি

Published:2017-07-24 20:26:52    

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টুয়েন্টি টুয়েন্টি ক্রিকেটে তিনবারের শিরোপাজয়ী অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। ঢাকা গ্ল্যাডিয়েটর্সের হয়ে দু’বার ট্রফি জিতেছেন। আর কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে জিতেছেন একবার।

বিপিএলে গত মৌসুমটা অবশ্য ভালো কাটেনি মাশরাফির। গ্রুপপর্ব থেকেই বিদায় নিয়েছিল তার নেতৃত্বাধীন কুমিল্লা ভিক্টোরিয়ান্স। এবার তাকে রাখেনি কুমিল্লা। তাই বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ককে পাড়ি জমাতে হয়েছে নতুন ঠিকানায়।

মাশরাফির নতুন ঠিকানা রংপুর রাইডার্স। আগেই ঘরোয়াভাবে মাশরাফির সঙ্গে চুক্তিও সম্পন্ন করে নিয়েছিল দলটি। মাশরাফি জানালেন, ‘বিপিএলে এবার আইকন হয়ে খেলতে চাননি। ইতিমধ্যে আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর নিয়েছেন। বাংলাদেশ জাতীয় দলের স্বার্থেই তরুণ কোনো ক্রিকেটারকে আইকন হিসেবে দেখতে চেয়েছিলেন।’

দলটি বেছে নেয়ার ক্ষেত্রে তাদের পরিকল্পনাগুলো ভালোভাবে পরখ করে নিয়েছেন টাইগার দলপতি। তিনি বলেন, ‘ইশতিয়াক সাদেকের সঙ্গে কথা বলে ভালো লেগেছে। তাদের কোচিং স্টাফ অসাধারণ। আমাকে যে পরিকল্পনার কথা বলা হয়েছে, সেটা দারুণ। এজন্যই রংপুরে খেলতে রাজি হয়েছি।’

রংপুরের ক্রিকেটার সংগ্রহ নিয়ে খুশি মাশরাফি, ‘এ ফরম্যাটের খেলায় দেখা যায় সাত নম্বরে কোনো একজন ব্যাটসম্যান ম্যাচের মোড় ঘুরিয়ে দিচ্ছে। কখনও কোনো বোলার ম্যাচ জেতাতে পারে। এ ধরনের অনেকেই আছে রংপুরে। থিসারা পেরেরা ছয় নম্বরে সেই কাজটা ভালোভাবেই করতে পারে। রবি বোপারাও এই ফরম্যাটে দারুণ।’

বিপিএলের পঞ্চম আসর শুরু ২ নভেম্বর
আগামী ২ নভেম্বর থেকে মাঠে গড়াচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) টুয়েন্টি টুয়েন্টি ক্রিকেটের পঞ্চম আসর। তবে উদ্বোধনী অনুষ্ঠান ৩১ অক্টোবর অনুষ্ঠিত হবে। আজ বিপিএল গভর্নিং কাউন্সিলের সভা শেষে এ তথ্য জানানো হয়।

কল্যাণপুরে একমি কার্যালয়ে বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক এ ঘোষণা দেন। এ সময় উপস্থিত ছিলেন বিপিএল গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান এবং বিসিবি পরিচালক আফজালুর রহমান সিনহা।

এবারের আসরে বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে বিপিএলে। গতকাল রাজধানীর একমি ভবনে বিপিএল গভর্নিং কাউন্সিলের সভা শেষে এই তথ্য জানানো হয়। সভা শেষের সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, নতুন আইকন ক্রিকেটার হিসেবে এবার চূড়ান্ত হয়েছেন কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান, ফলে আইকন ক্রিকেটারের সংখ্যা দাঁড়ালো আটে। আগের সাত আইকন আগের মতোই থাকবেন।

এক ম্যাচে কয়জন বিদেশী ক্রিকেটার খেলানো যাবে এ নিয়ে বেশ কয়েকদিন ধরেই আলোচনা চলছিল। সেই ধারাতেই এবার নতুন নিয়ম চালু হলো বিপিএলে। এবার প্রতিটি একাদশে পাঁচজন করে বিদেশী ক্রিকেটার খেলার সুযোগ পাবেন। যদিও এতদিন চার জন করে খেলানোর নিয়ম ছিল।
আগামী ১৬ সেপ্টেম্বর বিপিএলের পঞ্চম আসরের প্লেয়ার্স ড্রাফট। অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ, সাউথ আফ্রিকার গ্লোবাল লিগ এবং বিপিএলের পরে আসর একই সময়ে পড়ে যাওয়ায় টুর্নামেন্ট শুরুর তারিখ দু’দিন এগিয়ে আনা হয়েছে।

আগের সূচি অনুযায়ী টুর্নামেন্ট শুরুর আগে ২ নভেম্বর মিরপুরে হওয়ার কথা ছিল জমকালো উদ্বোধনী অনুষ্ঠান। উদ্বোধনী অনুষ্ঠান এগিয়ে হবে ৩১ অক্টোবর, আর মাঠের লড়াই গড়াবে ২ নভেম্বর।
ইসমাইল হায়দার আরও জানান, ‘আগের আসরগুলোতে সাতটি দলের আইকন খেলোয়াড় ছিলেন সাতজন। এবার দল বাড়ায় আইকন খেলোয়াড় একজন বেড়েছে। নতুন আইকন খেলোয়াড় হয়েছেন মুস্তাফিজুর রহমান।’

জাতীয় দলের খেলোয়াড়দের পারফরম্যান্স বিচার করেই আইকন খেলোয়াড় ঠিক করা হয়েছে বলে জানান তিনি।বাসস

আরও সংবাদ