Widget by:Baiozid khan

ঢাকা Tue November 20 2018 ,

  • Advertisement

দেনা-পাওনা সমস্যা সমাধানে প্রস্তুত অস্ট্রেলিয়া

Published:2017-07-27 20:27:20    

দলের বাংলাদেশ সফরের আগেই খেলোয়াড়দের সঙ্গে সৃষ্ট দেনা-পাওনা সমস্যার সমাধান চায় ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। দেশটির ক্রিকেট কর্তৃপক্ষ আজ জানিয়েছে, বাংলাদেশ সফর খুব কাছে চলে আসায় আগামী সপ্তাহের শুরুর দিকেই খেলোয়াড়দের সঙ্গে দেনা-পাওনা নিয়ে চলমান সমস্যার কোন সুরাহা না হলে তারা একটি স্বাধীন সালিশী প্যানেল গঠন করবে।

সিএ প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড বলেন, আগামী কয়েক দিনের মধ্যে সমস্যার সমাধান না হলে তারা একটি নিরপেক্ষ বিচার প্যানেলের দ্বারস্থ হবে। সমস্যা সমাধানে একজন অবসরপ্রাপ্ত বিচারককে নিয়োগ করা হতে পারে।

অস্ট্রেলিয়া দলের বাংলাদেশ সফরে দুই টেস্টের সিরিজে আগামী ২২ আগস্ট প্রথম ম্যাচ শুরু হওয়ার কথা রয়েছে। এরপর আগামী নভেম্বরে নিজ মাঠে এ্যাশেজ সিরিজ শুরু হওয়ার আগে সেপ্টেম্বর-অক্টোবরে ওয়ানডে সিরিজ খেলতে ভারত সফরের সুচি রয়েছে অসিদের।

মেলবোর্নে সাদারল্যান্ড সাংবাদিকদের বলেন, ‘আমরা এখন এমন একটা পর্যায়ে আছি যেখানে আমাদের এই অবস্থার সমাধান দরকার এবং ক্রিকেটের দরকার খেলায় ফেরা।’

‘কেবল আসন্ন সফরগুলোর দিকে নয়, মূলত আসন্ন একটি চিত্তাকর্ষক ক্রিকেট মৌসুমের আগে খেলোয়াড়দের চাকুরি, চুক্তির প্রতি আমাদের নজর দেয়া উচিত।’

তিনি বলেন, ‘কেবলমাত্র বাংলাদেশ সফর নয়, ভারতে ওয়ানডে সফর এবং এমনকি আসন্ন এ্যাশেজ সিরিজকে সামনে রেখেই মূলত অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স এসোসিয়েশন (এসিএ) এ কঠিন প্রস্তাব দিয়েছে বলে আমরা মনে করছি।’

দীর্ঘ এক মাস সমঝোতার চেষ্টার পরও খেলোয়াড় ও এসিএ নতুন চুক্তি নিয়ে কোন সমঝোতায় পৌঁছতে ব্যর্থ হয়েছে। ফলে চুক্তির মেয়াদ শেষ হয়ে যাওয়ায় জুন মাসের পর থেকেই ২৩০ জন ক্রিকেটার বেকার হয়ে পড়ে।

এমন অবস্থায় এসিএ’র নির্দেশে এ মাসের দক্ষিণ আফ্রিকা সফর বয়কট করেছে অস্ট্রেরিয়া-‘এ’ দল। এমনকি কতিপয় সিনিয়র খেলোয়াড় এখন বাংলাদেশ সফর বয়কটেরও হুমকি দিচ্ছে।

সাদারল্যান্ড বলেন, সমস্যা সমাধানের মধ্যস্ততা হিসেবে সিএ একটা বিকল্প প্রস্তাব দিচ্ছে এবং এসিএ’র কাছে তাদের পরবর্তী পদক্ষেপ জানতে চেয়েছে।

তবে ক্রিকেটের স্বার্থেই আশু এ সমস্যার সমাধান আশা করছে সিএ।

আরও সংবাদ