Widget by:Baiozid khan

এটা নাৎসী বর্বরতার পুনরাবৃত্তি : সুলতানা কামাল

Published:2017-09-20 14:10:32    

নিজস্ব প্রতিবেদক:

জার্মানীতে নাৎসী বর্বরতার যে নজির সৃষ্টি হয়েছিল মিয়ানমারের সামরিক জান্তার রোহিঙ্গাবিরোধী অভিযান তারই পুনরাবৃত্তি বলে মন্তব্য করেছেন মানবাধিকার কর্মী অ্যাডভোকেট সুলতানা কামাল।

বিভিন্ন নাগরিক অধিকার সংগঠন ও বিশিষ্ট নাগরিকদের সমন্বয় গঠিত নাগরিক সমাজ-এর উদ্যোগে এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সুলতানা কামাল আরো বলেন, এমন নগ্ন মানবাধিকার লঙ্ঘন ও ব্যাপক বর্বরতার নজির কেবলমাত্র ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ চলাকালে বাংলাদেশে পাকিস্তানী হানাদারের নিষ্ঠুরতা ও নির্বিচার গণহত্যার সঙ্গে তুলনীয়। দ্বিতীয় মহাযুদ্ধের সময় জার্মানীতে নাৎসী বর্বরতার যে নজির সৃষ্টি হয়েছিল মিয়ানমারের সামরিক জান্তার রোহিঙ্গা বিরোধী অভিযান যেন তারই পুনরাবৃত্তি।

এর পাশাপাশি তিনি বলেন, মিয়ানমারের ক্ষমতাসীন দলের এবং আনুষ্ঠানিক সরকারপ্রধান অং সান সু চি’র গতকাল জাতির উদ্দেশে দেয়া ভাষণে রোহিঙ্গা সংখ্যালঘু জাতিগোষ্ঠীর ওপর অমানবিক নির্যাতন ও হত্যার কোনো স্বীকৃতি নেই। তাদের দেশে ফিরিয়ে নেয়া বা আন্তর্জাতিক আইন ও রীতিনীতি অনুযায়ী তাদের নাগরিক অধিকার, মানবাধিকার ও নিরাপত্তা নিশ্চিত করার আশ^াস নেই।

তিনি বলেন, মিয়ানমার সরকারের এই অমানবিক, নিষ্ঠুর গণহত্যার ও সংখ্যালঘু রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর বর্বরোচিত নিপীড়নের নিন্দা জানাবার ভাষা নেই। তিনি দেশের সচেতন নাগরিক মায়ানমারের সামরিক বািহনী নিয়ন্ত্রিত শাসকগোষ্ঠীর প্রতি চরম ধিক্কার জানাবার পাশাপাশি বিশ^ সম্প্রদায়ের কাছে অবিলম্বে মুসলিম-হিন্দু-নির্বিশেষে রোহিঙ্গা সংখ্যালঘুদের ওপর এ অমানবিক নিধনযজ্ঞ, হত্যা, উৎপীড়ন বন্ধের কার্যকর ব্যবস্থা গ্রহণের দাবি জানান। একইসাথে তিনি ভারত, গণচীন, রাশিয়া, জাপান ও মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিশে^র সকল বড় ও ক্ষমতাধর রাষ্ট্রের নেতৃবৃন্দের কাছে রোহিঙ্গা বিরোধী হত্যাযজ্ঞ বন্ধ এবং বাংলাদেশে আশ্রয়গ্রহণকারী রোহিঙ্গাদের অবিলম্বে কফি আনান কমিশনের প্রতিবেদনের ভিত্তিতে তাদের দেশে ফেরত নেবার জন্য কূটনৈতিক চাপ প্রয়োগ ও প্রভাব বিস্তারের আহবান জানান।

আজ মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি’র গোলটেবিল লাউঞ্জে ‘মিয়ানমারে রোহিঙ্গা সংখ্যালঘুদের হত্যা-নির্যাতনের প্রতিবাদ ও তাদের মানবাধিকার রক্ষার দাবি’ শীর্ষক এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন অ্যাডভোকেট সুলতানা কামাল, খুশী কবির, অ্যাডভোকেট রাণা দাশগুপ্ত, অধ্যাপক এম এম আকাশ, অ্যাডভোকেট তোবারক হোসেইন, অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, কাজল দেবনাথ, শামসুল হুদা প্রমুখ।

আরও সংবাদ