Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Fri February 22 2019 ,

  • Techno Haat Free Domain Offer

পাকিস্তানের অবিশ্বাস্য জয়

Published:2017-10-17 09:18:15    

অনলাইন ডেস্ক: আবু ধাবিতে খাদের কিনারা থেকে বের হয়ে অবিশ্বাস্য জয় পেয়েছে পাকিস্তান। ৪০ রানে ৩ উইকেট এবং ১০১ রানে ৬ উইকেট হারিয়েও তারা শেষ পর্যন্ত ২১৯ রানের বিশাল স্কোর করে এবং তার পর প্রতিপক্ষ শ্রীলঙ্কাকে ১৮৭ রানে অল আউট করে দেয়ার কৃতিত্ব অর্জন করে। এর ফলে সোমবার পাকিস্তান জয় পেয়ে যায় ৩২ রানে। এতে করে ৫ ম্যাচ একদিনের সিরিজে পাকিস্তান এগিয়ে গেল ২-০-এ।

বাবর আজমের রেকর্ড গড়া সেঞ্চুরির পর শাদাব খানদের দাপটে পাকিস্তান এই জয় পেল।

বাবর-শাদাবে রক্ষা পাকিস্তানের
আবুধাবিতে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে ব্যাটিং বিপর্যয়ে পড়েও বাবর আজমের সেঞ্চুরিতে মান রক্ষা হয়েছে পাকিস্তানের। ব্যক্তিগত ক্যারিয়ারের সপ্তম সেঞ্চুরি করে বাবর পাকিস্তানকে এনে দিয়েছেন ২১৯ রানের পুঁজি। তাকে যোগ্য সঙ্গ দিয়েছে লেগ স্পিনার শাদাব খান। ৫২ রানে অপরাজিত ছিলেন তিনি। পঞ্চাশ ওভার শেষে পাকিস্তানের সংগ্রহ দাড়িয়েছে ৯ উইকেটে ২১৯ রান।
আগের ম্যাচে যেখানে শেষ করেছিলেন ঠিক সেখান থেকেই যেন শুরু করেছিলেন পাকিস্তান মিডল অর্ডারের নতুন তারকা বাবর আজম। প্রথম ওয়ানডেতে তার শতকে শ্রীলঙ্কাকে বড় ব্যবধানে হারিয়েছিলো ‘স্বাগতিকরা’। আর আজ ৭৯ রানের ৫ উইকেট হারিয়ে ধুকতে থাকা পাকিস্তানকে রক্ষা করেছেন তিনি। বিপর্যয়ের মুখে চরম ধৈর্যের পরিচয় দিয়ে বাবর খেলেছে ১৩৩ বলে ১০১ রানের নান্দনিক এক ইনিংস। ৩৩ ওয়ানডের ক্যারিয়ারে এটি তার সপ্তম সেঞ্চুরি। এর আগে এত কম ইনিংসে কেউ ৭ সেঞ্চুরি করতে পারেনি। সে হিসেবে এটি একটি বিশ্ব রেকর্ড। ৪১তম ওয়ানডেতে ৭ম সেঞ্চুরি পেয়েছিলেন দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা।

সপ্তম উইকেটে শাদাব খানের সাথে বাবর আজমের ১০৯ রানের জুটি পাকিস্তানকে সম্মনজনক স্কোর পেতে সহায়তা করে। সেঞ্চুরির পর বাবর আউট হলেও শাদাব শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন ৫২ রানে। পাকিস্তানের আর কোন ব্যাটসম্যানই নামের প্রতি সুবিচার করতে পারেননি। তৃতীয় সর্বোচ্চ ১১ রান করেছেন ফখর জামান।

লঙ্কনদের পক্ষে ৫৭ রানে ৪ উইকেটে নিয়েছে লাহিরু গামেজ।

বাবর আজমের বিশ্বরেকর্ড
আবুধাবিতে আজ সোমবার শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের দ্বিতীয় ইনিংসে দলের গুরুত্বপূর্ণ মূহুর্তে দারুণ এক সেঞ্চুরি করেছেন পাকিস্তানি ব্যাটসম্যান বাবর আজম। এটি তার ক্যারিয়ারের সপ্তম ওয়ানডে সেঞ্চুরি। ১৩৩ বলে ১০১ রানের ইনিংসে ভর কওে দল পেয়েছে লড়াই করার মতো পুঁজি।

গতকাল রোববার ছিলো বাবর আজমের ২৩তম জন্মদিন। জন্মদিনের আগের দিন গত শনিবার সিরিজের প্রথম ম্যাচে দারুণ এক সেঞ্চুরি করে নিশ্চয়ই আনন্দের সাথে পালন করেছেন দিনটি। আর আজ জন্মদিনের পরের দিনই করলেন আরেকটি সেঞ্চুরি।

এই সেঞ্চুরির মাধ্যমে একটি বিশ্ব রেকর্ড করলেন বাবর। সেটি হলে সবচেয়ে কম ম্যাচে ৭ সেঞ্চুরির মালিক এখন তিনি। আগে এই রেকর্ডটি ছিলে প্রোটিয়া ওপেনার হাশিম আমলা। ৪১ ওয়ানডেতে গিয়ে ৭ম সেঞ্চুরির দেখা পেয়েছিলেন আমলা। তার চেয়ে ৮ ইনিংস কম খেলেই এই রেকর্ড স্পর্শ করলেন বাবর।

এর আগে টানা তিন ওয়ানডেতে সেঞ্চুরি করার কৃতিত্ব আছে তার। গত বছরের সেপ্টেম্বরে শারজায় ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিন ম্যাচে করেছিলেন যথাক্রমে ১২০, ১২৩ ও ১১৭ রান।

দলে আসার পর থেকেই লাহোরের এই ২৩ বছর বয়সী তরুণ নিজেকে প্রমাণ করেছেন পাকিস্তানের মিডল অর্ডারের নতুন ভরসা হিসেবে। বিশেষ করে ওয়ানডেতে তার ব্যাটিং প্রশংসা কুড়িয়েছে সমালোচকদের।

আরও সংবাদ