Widget by:Baiozid khan

প্রবাসীরা আর হুন্ডির মাধ্যমে টাকা পাঠাবে না: জয়

Published:2017-10-19 20:52:07    

নিজস্ব প্রতিবেদক: আংশিক সুবিধা নিয়ে বাংলাদেশে চালু হলো অনলাইন পেমেন্ট সিস্টেম পেপ্যালের জুম সেবা। প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বৃহস্পতিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই সেবার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

তবে প্রাথমিকভাবে এই সেবা হবে ‘ইনবাউন্ড’। অর্থাৎ, বিদেশ থেকে কেউ টাকা পাঠালে বাংলাদেশে নয়টি ব্যাংকের যে কোনো শাখা থেকে এক থেকে দুই ঘণ্টার মধ্যে তা তোলা যাবে। কিন্তু বাংলাদেশ থেকে এই সেবার মাধ্যমে অন্য কোনো দেশে টাকা পাঠানো যাবে না।

উদ্বোধনী অনুষ্ঠানে সজীব ওয়াজেদ বলেন, এতদিন প্রবাসীরা বিভিন্ন চ্যানেলে তাদের কষ্টার্জিত অর্থ দেশে পাঠাচ্ছিলেন। এতে যেমন পয়সা খরচ বেশি হচ্ছে, তেমনি বিড়ম্বনার শিকার হয়েছেন তারা। পেপ্যালের জুম সেবা চালুর মাধ্যমে এখন থেকে তারা সহজেই বাংলাদেশে ঘণ্টা খানেকের মধ্যেই টাকা পাঠাতে পারবেন। এতোদিন রেমিট্যান্স এবং ফ্রিল্যান্সারদের আয় যে হুন্ডির মধ্য দিয়ে আসত, সেটা আশা করি বন্ধ হয়ে যাবে।

জয় আরো বলেন, শুরুতে পেপ্যালের জুম সেবার মাধ্যমে বিদেশ থেকে টাকা দেশে পাঠানো যাবে। আমি ব্যক্তিগতভাবে ফ্রিল্যান্সারদের কাছে পেপ্যালের এই সেবা চালু করার অঙ্গীকার করেছিলাম। আজ এই সেবার উদ্বোধন করা হলো।

অনুষ্ঠানের সভাপতির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, দীর্ঘদিন ধরেই বাংলাদেশের ফ্রিল্যান্সাররা পেপ্যাল সেবার জন্য অপেক্ষা করেছিলেন। এর ফলে বাংলাদেশের ফ্রিল্যান্সাররা উপকৃত হবেন। এছাড়া রেমিট্যান্স আসার হার বাড়বে। আপাতত বাংলাদেশে সোনালী ব্যাংক, অগ্রণী ব্যাংক, জনতা ব্যাংক, রূপালী ব্যাংক, ইসলামী ব্যাংক, সোস্যাল ইসলামী ব্যাংক, উত্তরা ব্যাংক, পূবালী ব্যাংক ও ব্র্যাক ব্যাংকের মাধ্যমে এই সেবা পাওয়া যাবে।

অনুষ্ঠানে জানানো হয়, শুরুতে এক হাজার ডলারের কম অর্থ বিদেশ থেকে পাঠাতে খরচ হবে ৪ দশমিক ৯৯ ডলার। কিন্তু এক হাজার ডলারের বেশি বাংলাদেশে পাঠালে কোনো খরচ দিতে হবে না। প্রতি লেনদেনে সর্বোচ্চ ১০ হাজার ডলার পাঠানো যাবে।

উল্লেখ্য, দক্ষিণ এশিয়ায় ভারত, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা, মালদ্বীপসহ ২০৩টি দেশে পেপ্যাল সেবা চালু আছে। এর মধ্যে ২৯টি দেশে পূর্ণাঙ্গ সেবা চালু আছে। বর্তমানে প্রায় ১৪ কোটি ৭০ লাখ ব্যবহারকারী পেপ্যালের মাধ্যমে ২৬টি দেশের মুদ্রায় অর্থ লেনদেন করতে পারেন।

আরও সংবাদ