Widget by:Baiozid khan
  • Advertisement

চাহিদার সাথে সামঞ্জস্য রেখে দক্ষ কর্মী গড়ে তোলার পরামর্শ

Published:2017-10-25 20:42:55    

বিশেষ প্রতিবেদক: প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় কর্মী নিয়োগকারী দেশের চাহিদার সাথে সামঞ্জস্য রেখে নতুন ও আধুনিক বৃত্তিমূলক কারিগরি প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষ কর্মী গড়ে তোলার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের পরামর্শ দেয়া হয়েছে।
সংসদ ভবনে আজ কমিটির সভাপতি নূরুল মজিদ মাহমুদ হুমায়ুনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়। কমিটির সদস্য মন্নুজান সুফিয়ান, মাহমুদ উস সামাদ চৌধুরী এবং মাহফুজুর রহমান সভায় অংশগ্রহণ করেন। সভায় কমিটির গত সভার সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।
সভায় আন্তর্জাতিক সংস্থাসমূহ এবং বহির্বিশ্বের সরকারের সাথে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সম্পাদিত বিভিন্ন চুক্তি ও সমঝোতার অগ্রগতি এবং কর্মী নিয়োগকারী দেশের চাহিদার সাথে সামঞ্জস্য রেখে নতুন ও আধুনিক বৃত্তিমূলক প্রশিক্ষণ প্রদানের নিমিত্ত গ্রহীত কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়
সভায় জানানো হয় বৈদেশিক কর্মসংস্থান খাতের গুরুত্ব অপরিসীম বিবেচনায় বিদ্যমান শ্রমবাজার ধরে রাখার পাশাপাশি নতুন নতুন শ্রমবাজার সৃষ্টির চেষ্টা অব্যাহত আছে। শ্রমবাজার সম্প্রসারণের বিষয়ে মন্ত্রণালয় থেকে একটি স্বতন্ত্র শ্রমবাজার গবেষণা সেল প্রতিষ্ঠা করা হয়েছে। ২০টি নতুন দেশসহ ৫২টি দেশে শ্রমবাজার গবেষণার নিমিত্তে গবেষণা প্রতিষ্ঠান নিয়োগ করা হয়েছে।
প্রবাসীদের জন্য হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৃথক চ্যানেল করা, লাগেজ যাতে দ্রুত সময়ের মধ্যে পাওয়া যায় এবং প্রবাসীদের প্রয়োজনীয় নিরাপত্তা প্রদানের বিষয়ে ব্যবস্থা গ্রহনের জন্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে পত্র প্রদানের সুপারিশ করে কমিটি ।
প্রবাসী কল্যাণ ব্যাংকের শাখাগুলোকে সচল রাখা এবং প্রয়োজনীয় জনবল পদায়নের বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব, বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালক, বিএমইটির মহাপরিচালক,প্রবাসী কল্যাণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।

আরও সংবাদ