Widget by:Baiozid khan
  • Advertisement

যুক্তরাষ্ট্রের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন নাসিম

Published:2017-10-29 08:28:12    

নিজস্ব প্রতিবেদক: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সরকারকে চাপ প্রয়োগ করা ও বাংলাদেশ সরকারের পাশে থাকায় যুক্তরাষ্ট্র সরকারের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন।
শনিবার রাজধানীর হোটেল রেডিসনে যক্ষ্মামুক্ত নগর গড়ার কর্মসূচী উদ্বোধনী অনুষ্ঠানে তিনি যুক্তরাষ্ট্র সরকারের প্রতি এই কৃতজ্ঞতা জানান। বাংলাদেশ সরকার ও ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট-ইউএসএইড যৌথভাবে এ কর্মসূচী পালন করবে।
মোহাম্মদ নাসিম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার একক পদক্ষেপের কারণে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ দিন দিন বাড়ছে। জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ প্রভাবশালী দেশগুলোর পাশাপাশি ভারতও রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পক্ষে অবস্থান নিয়েছে। এসব রাষ্ট্র রোহিঙ্গাদের ফেরত নেওয়ার বিষয়ে মিয়ানমারকে চাপ দিচ্ছে। এ কারণে রোহিঙ্গাদের ফেরত নেওয়ার বিষয়ে তারা নমনীয় হয়েছে। কিন্তু দু:খের বিষয় রোহিঙ্গা ইস্যুতে এ ধরনের সফলতার জন্য খালেদা জিয়া একবারও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ পর্যন্ত জানালেন না।
বিএনপির উদ্দেশ্যে মোহাম্মদ নাসিম বলেন, নির্বাচন হবে বর্তমান সংবিধান অনুযায়ী। শেখ হাসিনার অধীনেই হবে। নির্বাচন নিয়ে বিভিন্ন চক্রান্ত করতে পারবেন। কিন্তু নির্বাচন বন্ধ করতে পারবেন না।
তিনি বলেন, আমাদের সংলাপ জনগণের সাথে, ভোটারের সঙ্গে। কিন্তু ‘৭১ এর খুনির সঙ্গে কোনো সংলাপ হতে পারে না।
অনুষ্ঠানে অংশ নিয়ে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শিয়া ব্লুম বার্নিকাট বলেন, গত দুই দশকে স্বাস্থ্য খাতে বাংলাদেশ সরকার ব্যাপক উন্নতি করেছে। যুক্তরাষ্ট্র সরকার বাংলাদেশের স্বাস্থ্যখাতের পাশে থাকবে বলেও জানান তিনি।
তিনি বলেন, বিগত কয়েক বছরে সংক্রামক রোগ প্রতিরোধে বাংলাদেশ উল্লেখযোগ্য সফলতা দেখিয়েছে। যক্ষ্মা শুধু বাংলাদেশেরই নয়, বিশে^র বেশকিছু দেশের মারাত্মক সমস্যা। বিশ্বে যক্ষ্মায় আত্রান্ত ঝুঁকিপূর্ণ দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান সপ্তম। এ সমস্যা দূর করতে জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচি খুবই প্রশংসনীয়।

আরও সংবাদ