Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Mon September 24 2018 ,

বুধবার ঢাকা আসছেন যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত সহকারী পররাষ্ট্রমন্ত্রী

Published:2017-10-30 22:58:54    

বিশেষ প্রতিনিধি: জনসংখ্যা, উদ্বাস্তু এবং অভিবাসন ব্যুরো বিষয়ক যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত সহকারী পররাষ্ট্রমন্ত্রী সিমন হেনশো কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মানবিক অধিকারের বিষয় নিয়ে আলোচনা করতে বুধবার ঢাকা আসছেন।
আজ ঢাকায় মাকির্ন দূতাবাসের এক বিবৃতিতে বলা হয়, মিয়ানমার, বাংলাদেশ এবং এ অঞ্চলে বাস্তুচ্যুত লোকদের মানবিক সহায়তা প্রদানের বিষয় নিয়ে মাকির্ন প্রতিনিধি দলটি আলোচনা করবেন।
প্রতিনিধিদলের অন্যান্য সদস্যদের মধ্যে রয়েছেন, গণতন্ত্র, মানবাধিকার এবং শ্রম বিষয়ক ব্যুরোর উপ সহকারী মন্ত্রী স্কট বুসবায়, দক্ষিণ ও মধ্য এশিয়া ব্যুরোর ভারপ্রাপ্ত উপ-সহকারী মন্ত্রী টম ভাজদা এবং পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল বিষয়ক ব্যুরোর অফিস পরিচালক প্যাট্রিসিয়া মহোনি। প্রতিনিধিদলটি রোহিঙ্গা সংকটে যুক্তরাষ্ট্র ও আন্তর্জাতিক সাড়া এবং এই সংকট নিরসনের উপায় খুঁজে বের করতে স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনা করবেন। প্রতিনিধিদলটি বর্তমানে মিয়ানমার সফর করছেন।
মিয়ানমারে ভারপ্রাপ্ত সহকারী মন্ত্রী সিমন হেনশো এবং প্রতিনিধি দলটি কূটনীতিক, সিনিয়র সরকারী কর্মকর্তা এবং জাতিসংঘ আন্তর্জাতিক ও এনজিও অংশীদারদের সঙ্গে পৃথক বৈঠক করবেন।
প্রতিনিধিদলটি মিয়ানমার সফরকালে বর্তমান সংকট, সহিংসতায় দেশ ছেড়ে পালিয়ে যাওয়া লোকদের নিরাপত্তার বিষয় এবং মানবাধিকার লংঘনের বিষয়টি নিয়ে আলোচনা করবেন। তারা রাখাইন রাজ্যে ক্ষতিগ্রস্ত লোকদের মানবিক সহায়তা প্রদানের সুযোগ দিতে মিয়ানমার কর্তৃপক্ষের প্রতি আহবান জানাবেন এবং দেশ থেকে বিতাড়িত রোহিঙ্গাদের নিরাপত্তা ও মর্যাদার সাথে দেশে ফিরে যেতে সক্ষম হয়, এমন নিরাপত্তা ব্যবস্থা প্রতিষ্ঠা করার দাবিও জানাবে।
প্রতিনিধিদলটি ঢাকা সফরকালে মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের জীবন রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা আরো জোরদার করার বিষয় নিয়ে সিনিয়র সরকারী কর্মকর্তা, দাতাগোষ্ঠী এবং মানবিক সাহায্য প্রদানকারী সংস্থাগুলোর সাথে আলোচনা করবেন।
প্রতিনিধিদলটি রোহিঙ্গাদের সঙ্গে সরাসরি কথা বলে তারা কেন দেশ ছেড়ে পালিয়ে এসেছে এবং কিভাবে এসেছে, তারা কি ধরনের মানবিক সহায়তা পাচ্ছে, সহায্যে কতটা ঘাটতি আছে, সেটি জানতে কক্সবাজারের আশ্রয় শিবিরগুলো পরিদর্শন করবেন এবং মানবিক সহায়তা বৃদ্ধির বিষয়ে পরামর্শ দেবেন।

আরও সংবাদ