Widget by:Baiozid khan
  • Advertisement

৬৩-তম সিপিএ সম্মেলন শুরু হচ্ছে আজ

Published:2017-11-01 10:06:35    

বিশেষ প্রতিনিধি: কমনওয়েলথ পার্লামেন্টারী অ্যাসোসিয়েশন (সিপিএ)’র অন্যতম বৃহৎ বার্ষিক সমাবেশ ৬৩-তম কমনওয়েলথ পার্লামেন্টারী সম্মেলন (সিপিসি) আজ থেকে রাজধানীর হোটেল রেডিসন ব্লুতে শুরু হচ্ছে।
জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমীন চৌধুরী গতকাল বাসস’কে বলেন, প্রধানমন্ত্রী ও সিপিএ’র ভাইস-পেট্রন শেখ হাসিনা আগামী ৫ নভেম্বর জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় আনুষ্ঠানিকভাবে ৬৩-তম সিপিএ সম্মেলনের উদ্বোধন করবেন। এই সম্মেলন ৮ নভেম্বর পর্যন্ত চলবে।
তিনি আরও বলেন, এ বছরের সিপিএ সম্মেলন তিন বছর মেয়াদে নতুন চেয়ারপার্সন নির্বাচিত করবে। ৪৪টি দেশের জাতীয় ও প্রাদেশিক সংসদের ৫৬ জন স্পিকার ও ২৩জন ডেপুটি স্পিকারসহ মোট ৫৫০জন সিপিএ সদস্য এই সম্মেলনে অংশগ্রহণ করবেন উল্লেখ করে তিনি বলেন, ‘৬৩-তম সম্মেলনের মাধ্যমে সিপিএ’র সকল সদস্য তাদের একজন নতুন চেয়ারপার্সন নির্বাচিত করবেন।
ড. শিরীন বলেন, বর্তমান বছরের সম্মেলনের মূল প্রতিপাদ্য হচ্ছে, ‘কন্টিনিউইং টু এনহ্যান্স দ্যা হাই স্ট্যান্ডার্ডস অফ পারফর্ময়েন্স অফ পার্লামেন্ট’। যেখানে সিপিএ’র প্রতিপাদ্য হচ্ছে গণতন্ত্র, গতিশীলতা ও উন্নয়ন।
এই সম্মেলনে ৪ সদস্যবিশিষ্ট বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া। অন্য সদস্যরা হলেন, জাতীয় সংসদের চিফ হুইপ আসম ফিরোজ, ফজিলাতুন নেসা বাপ্পী ও ফখরুল ইমাম।
সিপিএ প্রেসিডেন্ট ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন এবং বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমীন চৌধুরী ৬৩-তম সিপিসি’র আয়োজন করছেন। এই সম্মেলন ১ নভেম্বর থেকে ৮ নভেম্বর পর্যন্ত চলবে।
১৯৭৩ সাল থেকে সিপিএ’র সদস্য হিসেবে বাংলাদেশ কমনওয়েলথভুক্ত দেশসমূহে গণতান্ত্রিক মূল্যবোধ সমুন্নত রাখার ক্ষেত্রে সক্রিয় ভূমিকা রেখে আসছে।

আরও সংবাদ