Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Wed July 24 2019 ,

  • Techno Haat Free Domain Offer

বিচারকদের সততার সঙ্গে কাজ করতে বললেন প্রধান বিচারপতি

Published:2018-03-01 23:09:02    

বিচার বিভাগের মর্যাদা অক্ষুণ্ণ রাখতে অধঃস্তন আদালতের বিচারকদের নিষ্ঠা ও সততার সঙ্গে বিচার কাজ চালানোর আহ্বান জানিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

আজ বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর একটি রেস্তোঁরায় সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান বিচারপতি এ কথা বলেন।

জুডিশিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশন আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধান বিচারপতির সহধর্মির্ণী, বিচারপতি, বিচারক, আইন ও বিচার মন্ত্রণালয়ের সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সৈয়দ মাহমুদ হোসেন বলেন, ‘বিচারপ্রার্থী জনগণ যেন ভোগান্তিতে না পড়ে সেজন্য নিশ্চিত করার জন্য অধঃস্তন আদালতের মোট আনুপাতিক পদের ১০ পার্সেন্ট রিজার্ভ… সৃজনে মাননীয় আইনমন্ত্রী প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করলে বিচার বিভাগের গতি বেগবান হবে বলে আমি মনে করি।’

এদিকে, বিচার বিভাগের স্বাধীনতা অক্ষুণ্ণ রাখতে এবং বিচারকদের সুযোগ সুবিধাসহ মর্যাদা রক্ষায় সরকার বদ্ধপরিকর বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, ‘আইনের শাসন, গণতন্ত্র, ন্যায়বিচার এবং মানবাধিকার রক্ষার পাশাপাশি দেশের উন্নয়ন এবং সামাজিক অগ্রগতিকে অব্যাহত রাখার লক্ষে একটি আধুনিক ও গণমুখী বিচারব্যবস্থা গড়ে তুলতে হবে।’

গত ২ ফেব্রুয়ারি দেশের ২২তম প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ পান আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

গত বছরের ১০ নভেম্বর প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা পদত্যাগ করার পর থেকেই এই পদ খালি ছিল।

গত বছর ১ আগস্ট উচ্চ আদালতের বিচারপতি অপসারণের ক্ষমতা সংসদের হাতে নিয়ে ষোড়শ সংশোধনী বাতিলের পূর্ণ রায় প্রকাশ করা হয়। রায়ে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার বিভিন্ন পর্যবেক্ষণ নিয়ে ক্ষোভ ও অসন্তোষ প্রকাশ করে আসছিলেন মন্ত্রী, দলীয় নেতা ও সরকারপন্থী আইনজীবীরা। তাঁরা প্রধান বিচারপতির পদত্যাগেরও দাবি তোলেন। এরই মধ্যে গত ২ অক্টোবর হঠাৎ করেই এক মাসের ছুটিতে যান প্রধান বিচারপতি। তিনি আবেদনে ৩ অক্টোবর থেকে ১ নভেম্বর পর্যন্ত ছুটিতে যাওয়ার কথা জানান রাষ্ট্রপতিকে। পরে গত ১৩ অক্টোবর রাতে  সিঙ্গাপুর এয়ারলাইনসের একটি ফ্লাইটে অস্ট্রেলিয়ার উদ্দেশে দেশ ছাড়েন সুরেন্দ্র কুমার সিনহা। ১০ নভেম্বর ছুটির মেয়াদ শেষ হওয়ার দিনই দেশের বাইরে থেকেই পদত্যাগপত্র পাঠান বিচারপতি সিনহা।

আরও সংবাদ