Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Mon July 16 2018 ,

জাফর ইকবালকে ছুরিকাহত করা আওয়ামী রাজনীতিপ্রসূত সন্ত্রাস: রিজভী

Published:2018-03-05 20:59:36    

সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. মুহম্মদ জাফর ইকবালকে ছুরিকাহত করা 'আওয়ামী রাজনীতিপ্রসূত সন্ত্রাস' বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

আজ (সোমবার) বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। রিজভী বলেন, "ড. জাফর ইকবালের ওপর অতর্কিতে ছুরি দিয়ে আঘাত, নাটোরের বড়াইগ্রাম উপজেলা চেয়ারম্যান নুর হোসেন বাবুকে স্থানীয় ছাত্রলীগ-যুবলীগ কর্তৃক ধারালো ছুরি দিয়ে হত্যা করা এবং সশস্ত্র ধাওয়ায় প্রাণ বাঁচাতে উর্দ্ধশ্বাসে পলায়নরত কিশোর শ্রমিক বিশ্বজিৎকে ছাত্রলীগের ছুরিকাহত করে হত্যার সাথে ড. জাফর ইকবালকে হত্যাচেষ্টার হুবহু সাদৃশ্য পাওয়া যায়।"

তিনি বলেন, "দেশবাসী বিশ্বাস করে বিএনপি চেয়ারপার্সনকে কারাবন্দী করার পর ক্ষুদ্ধ প্রতিবাদী জনতার দৃষ্টিকে অন্যদিকে সরানোর জন্যই খ্যাতিমান লেখক ও শিক্ষক ড. জাফর ইকবালকে হত্যা চেষ্টা করা হয়েছে। কারণ এখন আঘাতকারীর যতো পরিচয় পাওয়া যাচ্ছে ততোই আওয়ামী কানেকশন সুস্পষ্ট হয়ে উঠছে।"

ড. জাফর ইকবাল ও হামলাকারী

রিজভী অভিযোগ করেন, "গুম খুনের কারিগর আওয়ামী লীগ। তাদের আমলেই জঙ্গিবাদ মাথা চাড়া দিয়ে উঠেছে। বিশিষ্ট ব্যক্তিদের ওপর আক্রমণ বা হত্যা সরকারি পৃষ্ঠপোষকতায় হচ্ছে আর সেসব ঘটনা ঘটার সাথে সাথেই বিএনপির ওপর দায় চাপানো হয়।"

তিনি আরো বলেন, জাফর ইকবালের ওপর হামলায় বিএনপি জড়িত ওবায়দুল কাদেরের এমন মন্তব্য শুনে জাতি বাকরুদ্ধ।

শাবি শিক্ষকদের কর্মবিরতি পালিত

এদিকে, অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদে ও বিচারের দাবিতে পূর্বঘোষিত কর্মবিরতি পালন করেছেন শাহজালাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ। শাবি শিক্ষক সমিতির উদ্যোগে আজ সকাল ১১টা থেকে বেলা ১টা পর্যন্ত কালোব্যাজ ধারণ করে প্রশাসনিক ভবন-২ এর সামনে অবস্থান করে তারা এই কর্মবিরতি পালন করেন। এতে ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. ইলিয়াস উদ্দিন বিশ্বাস, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক সৈয়দ হাসানুজ্জামান, সাধারণ সম্পাদক সহযোগী অধ্যাপক জহির উদ্দিন আহমেদসহ দুই শতাধিক শিক্ষক অংশগ্রহণ করেন।

কর্মবিরতিতে শাহজালাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা

এর আগে অধ্যাপক ড. জাফর ইকবালের ওপর হামলার ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। শাবির সমাজ বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. আব্দুল গণিকে প্রধান করে রোববার সন্ধ্যায় এ তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন শাবির উপাচার্য প্রফেসর ফরিদ উদ্দিন আহমেদ। কমিটির অন্য সদস্যরা হলেন- শাবির রসায়ন বিভাগের প্রফেসর ড. সাইফুল ইসলাম ও সিএসই বিভাগের প্রফেসর ড. শহীদুর রহমান।

আরও সংবাদ