Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Mon July 16 2018 ,

ভিসির বাংলোয় হামলা ’৭১ এর চেয়েও জঘন্য: কাদের

Published:2018-04-10 11:34:03    
 
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আখতারুজ্জামানের বাংলোয় হামলাকে ’৭১ এর সাম্প্রদায়িক শক্তির চেয়েও ঘৃণ্য এবং জঘন্য বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে ক্ষতিগ্রস্ত বাংলো পরিদর্শন শেষে সাংবাদিকদের কাছে তিনি এ মন্তব্য করেন।
 
চাকরিতে কোটা সংস্কারের দাবিতে গত রোববার দুপুরে রাজধানীর শাহবাগে পদযাত্রা করে শিক্ষার্থীরা। এরপর তারা অবস্থান নিলে রাত আটটার দিকে পুলিশ তাদের ওপর চড়াও হয়। পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষ ক্যাম্পাসে ছড়িয়ে পড়ে।
 
এরই এক পর্যায়ে দিনগত রাত দেড়টা থেকে দুইটার মধ্যে ভিসি বাংলোর দেয়াল টপকে ভেতরে ঢুকে আসবাবপত্র তছনছ ও ভাঙচুরের ঘটনা ঘটে।
 
পরে এসব জড়ো করে আগুন ধরিয়ে দেয়া হয়। বাংলোর সামনে একটি গাড়ি ছিল, সেটিও আগুনে পুড়িয়ে দেয়া হয়।
 
আন্দোলনকারীদের দিকে অভিযোগের তীর গেলেও সোমবার ক্যাম্পাসে সংবাদ সম্মেলন করে তা অস্বীকার করা হয়।
 
আর ভিসি নিজে বলেছেন, তাকে ও পরিবারের সদস্যদের হত্যার উদ্দেশ্যেই এ হামলা করা হয়েছে। যারা ক্যাম্পাসে লাশের রাজনীতি দেখতে চায়, তারাই এর সঙ্গে জড়িত।
 
ওবায়দুল কাদের বলেন, ‘হামলার পর থেকে ভিসি ও তার পরিবারের সদস্য ট্রমায় ভুগছেন। হামলার সময় তারা বাগানের এক কোণে গিয়ে নিজেদের রক্ষা করেছেন। ফোন খোলা ছিল বলে প্রধানমন্ত্রী সে সময় (ভোর চারটা) ভিসির খোঁজ-খবর নিতে পেরেছেন।’
 
এ ঘটনায় মামলা হবে জানিয়ে তিনি বলেন, ‘যারা হামলা করেছে, যারা এর মাধ্যমে রাজনৈতিক পরিবেশকে অস্থিতিশীল করতে চায়, তাদের কাছে আমার প্রশ্ন ভিসি কি এই কোটা চালু করেছেন? নাকি উনি এটা সংরক্ষণের পক্ষে? কোটার সঙ্গে ভিসির কী সম্পর্ক? তার বাসায় হামলা কেন?’
 
কোটা সংস্কারে শিক্ষার্থীদের একটি অংশ এখনো আন্দোলন চালিয়ে যাচ্ছেন। তাহলে সমাধান কোন পথে- এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, ‘তারা আমাদের সঙ্গে বসেছে। একটা সমঝোতা হয়েছে। তারা এক মাসের জন্য আন্দোলন স্থগিতও করেছে। বাকি যা ঘটছে, এগুলোও সমাধান হয়ে যাবে।’
 
এ সময় ঢাবি ভিসি অধ্যাপক ড. আখতারুজ্জামান, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম, সদস্য এসএম কামাল হোসেন, ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ, ডিএমপি কমিশনার মো. আসাদুজ্জামান মিয়া প্রমুখ উপস্থিত ছিলেন।
 

আরও সংবাদ