Widget by:Baiozid khan
  • Advertisement

পরমাণু কর্মসূচি: নতুন করে ইরানকে ট্রাম্পের হুমকি

Published:2018-04-25 11:59:51    
পরমাণু কর্মসূচি সীমিতকরণের চুক্তি থেকে সরে আসলে 'বড় ধরনের সমস্যা' হবে বলে ইরানকে সতর্ক করে দিয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ২০১৫ সালে আন্তর্জাতিক সমঝোতায় পরমাণু কর্মসূচির সীমিত করার ব্যাপারে কথা দেয় ইরান। বিবিসির সংবাদ।
 
 
হোয়াইট হাউজে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর সাথে কথা বলার সময় ট্রাম্প এ চুক্তিকে একধরণের পাগলামী বলেও মন্তব্য করেন। এই চুক্তি কোনভাবেই হওয়ার দরকার ছিল না বলে তিনি মনে করেন। 
 
ইরানের এ চুক্তির ব্যাপারে ট্রাম্পের কাছে তদবির চালানোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন ম্যাখোঁ। তিনি বলেন, নতুন আরেকটি ইরান চুক্তি সম্ভব। 
 
তবে আগামী মাসে, বারাক ওবামা সরকারের আমলে আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে ইরানের এ চুক্তির মেয়াদ বাড়ার সম্ভাবনা থাকলেও তা বাতিল করার হুমকি দিয়েছেন ট্রাম্প। 
 
তবে চুক্তি বাতিল হলে ইরান আবার পারমানবিক কর্মসূচি চালু করবে কি না সাংবাদিকদের এমন প্রশ্নে ট্রাম্প বলেন, নতুন করে পারমানবিক কর্মসূচি চালু করা অত সহজ না। 
 
তিনি বলেন, তারা বরং বড় ধরণের সমস্যা সৃষ্টি করবে। যেটা আগের থেকেও আরও মারাত্মক হবে। পুনরায় পারমানবিক কর্মসূচি চালু করলেই ইরানই হবে সবচেয়ে বড় সমস্যা। 
 
এদিকে ট্রাম্পের এ মন্তব্যের পর  ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ যারিফ বার্তা সংস্থা এপিকে জানিয়েছেন, চুক্তি থেকে যুক্তরাষ্ট্র নিজেদের নাম প্রত্যাহার করে নিলে তারাও সরে দাঁড়াবে। এর আগে,  চুক্তি থেকে যুক্তরাষ্ট্র তাদের নাম প্রত্যাহার করে নিলে খারাপ পরিণতি হবে বলে সতর্ক করে দেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। 
 
উল্লেখ্য, যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, জার্মানি, ইউরোপ ও ইরানের মধ্যকার এ চুক্ত হয়। যদিও ট্রাম্প দীর্ঘদিন ধরে অভিযোগ করে আসছে যে এ চুক্তি কোনভাবেই হিজবুল্লাহর মতো সশস্ত্র সংগঠনের সাথে ইরানের সম্পর্ককে রুখতে পারবে না। 
 
তিনি দাবি করেন, পারমানবিক কর্মসূচি পরিহারের জন্য ইরানকে স্থায়ী নিষেধাজ্ঞা দেয়া হোক। যদিও ২০২৫ সালে বর্তমান চুক্তিটির  সময়সীমা শেষ হবে।

আরও সংবাদ