Widget by:Baiozid khan
  • Advertisement

ইরান সীমা লংঘন করলে তার পরিণতি হবে ভয়ংকর : যুক্তরাষ্ট্র

Published:2018-09-26 21:45:54    

সংবাদ ডেস্ক: 

ইরান সীমা লংঘন করলে তাকে ভয়ংকর পরিণতি ভোগ করতে হবে। নিউইয়র্কে মঙ্গলবার ইরান বিরোধী সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে এমন হুঁশিয়ারি উচ্চারণ করলেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন।
ইরানকে সতর্ক করে বোল্টনের বক্তব্যের উদ্ধৃতি দিয়ে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে বলা হয়েছে, ‘তোমরা যদি আমাদের মিত্রদের অথবা আমাদের সহযোগীদের ক্ষেত্রে সীমা লংঘন করো অথবা আমাদের নাগরিকদের ক্ষতি করো, তবে তার পরিণতি হবে নরকের গজব।’
জাতিসংঘের সাধারণ পরিষদে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ইরানী প্রেসিডেন্ট হাসান রুহানির বক্তব্য ও পাল্টা বক্তব্যের কয়েক ঘন্টার মধ্যেই বোল্টন এ ধরনের মন্তব্য করলেন।
ট্রাম্প ইরানের বিরুদ্ধে মধ্যপ্রাচ্য জুড়ে বিশৃঙ্খলা, মৃুত্যু ও ধ্বংসের বীজ বপনের অভিযোগ আনেন। অন্যদিকে রুহানি ট্রাম্প প্রশাসনের বৈরিতাপূর্ণ কর্মকান্ডের তীব্র সমালোচনা করেন।
উল্লেখ্য, যুক্তরাষ্ট্র সম্প্রতি ইরানের সাথে করা ২০১৫ সালের পরমাণু চুক্তি বাতিল ও দেশটির ওপর কঠোর অবরোধ আরোপ করে। ওই চুক্তিতে অবরোধ তুলে নেয়ার বিনিময়ে ইরানের পরমাণু কর্মসূচি সীমিত করার কথা বলা হয়েছিল।
বোল্টনের উদ্ধৃতি দিয়ে বিবিসি জানায়, ইরান যদি মিথ্যা, প্রতারণা ও শঠতা অব্যাহত রাখে তবে ‘মোল্লাহ তেহরানের’ ‘খুনী শাসকদের’ গুরুতর পরিণাম ভোগ করতে হবে।
বোল্টন-এর আগে ইরানের বিরুদ্ধে সামরিক হস্তক্ষেপের সুপারিশ করেছিলেন। তিনি আরো বলেন, ইরানের বিরুদ্ধে অর্থনৈতিক অবরোধ জোরদারের ক্ষেত্রে যুক্তরাষ্ট্র আরো আগ্রাসী হবে।

আরও সংবাদ