Widget by:Baiozid khan
  • Advertisement

উমরাহ ভিসায় সৌদিতে ঘোরাঘুরির সুযোগ

Published:2018-09-27 21:34:41    

বিশ্ব ডেস্ক: এখন থেকে উমরাহ পালনকারীরা তাদের ভিসাকে ভ্রমণ ভিসায় পরিবর্তিত করে উমরাহ পালন শেষে সৌদি আরবের নানা দর্শনীয় স্থান ভ্রমণ ও কেনাকাটা করতে পারবেন, এমনকি চিকিৎসাসেবাও নিতে পারবেন। সৌদি আরবের ট্যুরিজম অ্যান্ড ন্যাশনাল হেরিটেজ কমিশনের প্রধান যুবরাজ সুলতান বিন সালমান যুগান্তকারী এই পদক্ষেপের কথা জানিয়েছেন। পর্যটনশিল্পকে এগিয়ে নিতে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে সৌদি আরবে উমরাহ পালনকারী লোকজনের জন্য দেশটির অন্যান্য শহর ভ্রমণে নিষেধাজ্ঞা ছিল। এই ঘোষণার মাধ্যমে সেই নিষেধাজ্ঞা উঠে গেল।

‘মুসলিম রাষ্ট্রটির ঐতিহ্যকে দেখো’ স্লোগানের একটি পদক্ষেপ দুই বছর আগেই নেওয়া হয়েছিল। এটি বাস্তবায়নের পদক্ষেপটি গত সোমবার কমিশনের পক্ষ থেকে নেওয়া হলো।

সৌদি আরবের রিয়াদে এক প্রেস কনফারেন্সে সুলতান বিন সালমান বলেন, এটা উমরাহ পালনকারীদের জন্য একটি সুযোগ বলা যেতে পারে। এর মাধ্যমে তাঁরা সৌদি আরবের মুসলিম ঐতিহ্য, নানা দর্শনীয় স্থান থেকে শুরু করে নান্দনিক শপিং সেন্টার— সবই দেখতে পাবেন। তিনি আরও বলেন, উমরাহ শেষ করার পর তাঁরা তাঁদের প্রয়োজনীয় নানা রকমের ভ্রমণ শেষ করে নিতে পারবেন।

আল আরাবিয়ার খবরে বলা হয়েছে, উমরাহর জন্য ৩০ দিনের ভিসা দেওয়া হয়। এই ভিসায় এখন যে কেউ সৌদির অন্যান্য শহর ও এলাকায় যেতে পারবেন। গত সোমবার দেশটির পক্ষ থেকে এসব কথা বলা হয়েছে।

সৌদি আবরের হজ এবং উমরাহ-বিষয়ক উপমন্ত্রী আবদুল ফাত্তাহ মাতহাত গালফ নিউজকে বলেন, উমরাহর জন্য ৩০ দিনের ভিসা দেওয়া হয়। উমরাহ পালনের জন্য ১৫ দিনের মতো সময় লাগে। আর বাকি ১৫ দিন ওই ভিসায় উমরাহ পালনকারী ব্যক্তিরা সৌদি আরবের অন্য শহর ও এলাকাগুলোতে ঘুরে বেড়াতে পারবেন। তিনি বলেন, কেউ চাইলে ওই ভিসার মেয়াদ আরও বাড়ানোর জন্য আবেদনও করতে পারবেন। তবে এজন্য আবেদনটি সৌদি আরবে আসার আগেই সম্পন্ন করতে হবে।

সারা বিশ্ব থেকে বছরের ১০ মাস ওমরাহ পালনের জন্য ভিসার আবেদন করা যায়।

সৌদী হজ মন্ত্রণালয়ের কর্মকর্তা আবদুল আজিজ ওয়াজ্জান বলেন, গত চার দিনে ২৫ হাজার উমরাহর ভিসা দেওয়া হয়েছে। দেশটি আশা করছে এ বছরে ৮৫ লাখ উমরাহ ভিসা দেওয়া হবে। গত বছর এ সংখ্যা ছিল ৭৫ লাখ।

আরও সংবাদ