Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Wed December 19 2018 ,

  • Advertisement

নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে আইন সংস্কার প্রয়োজন : ডেপুটি স্পিকার

Published:2018-10-05 20:59:53    

নিজস্ব প্রতিবেদক: 

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো.ফজলে রাব্বী মিয়া বলেছেন, রাজনীতিতে নারীর অংশগ্রহণ ও ক্ষমতায়ন নিশ্চিত করতে আইনগত সংস্কার এবং আইনানুগ সুবিধা নিশ্চিত করতে হবে। আর এর মাধ্যমেই লিঙ্গ বৈষম্য দূরীভূত হবে।
তুরস্কে অনুষ্ঠিত এশিয়ান পার্লামেন্টারি এসেম্বলি’র (এপিএ) উইমেন পার্লামেন্টারিয়ান রেজুলেশনের উপর মুক্ত আলোচনায় ডেপুটি স্পিকার একথা বলেন। আজ ঢাকায় জাতীয় সংসদ সচিবালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়েছে।
বাংলাদেশ জাতীয় সংসদের ৪ সদস্যের একটি সংসদীয় প্রতিনিধিদল এপিএ’তে যোগদানের জন্য বর্তমানে তুরস্কে অবস্থান করছেন। আজ এসেম্বলির প্রথম এক্সিকিউটিভ কাউন্সিল এবং সোশ্যাল এন্ড কালচারাল কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়।
এপিএ উইমেন পার্লামেন্টারিয়ান এর রেজুলেশনের উপর মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়। এসময় জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ও দলনেতা মো.ফজলে রাব্বী মিয়া সংবিধানের সপ্তদশ সংশোধনীর প্রেক্ষাপট ও প্রাসঙ্গিকতা তুলে ধরেন। তিনি এ প্রসঙ্গে বলেন, বর্তমানে বাংলাদেশে প্রধানমন্ত্রী, স্পিকার, বিরোধীদলীয় নেতা, সংসদ উপনেতা সকলেই মহিলা। এসময় এপিএ-ভূক্ত দেশগুলো নারীর উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করতে পারে বলে মন্তব্য করেন তিনি।
ডেপুটি স্পিকার বলেন, নারীদের অধিকার আদায়ে দেশের সংসদগুলো অগ্রাধিকারের ভিত্তিতে ব্যাবস্থা গ্রহণ করতে পারে। যাতে করে সংসদ সদস্যগণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন। রাজনীতিতে নারীর অংশগ্রহণ ও ক্ষমতায়ন নিশ্চিত করতে আইনগত সংস্কার ও আইনানুগ সুবিধা নিশ্চিত করার ওপর জোর দেন।
এসময় তিনি সংবিধানের ৯০ (সি) ধারা উল্লেখ করে বলেন, কোন রাজনৈতিক দল যদি তাদের দলীয় গঠনতন্ত্রে ধর্ম, বর্ণ, লিঙ্গ, জাত বৈষম্যের কোন ধারা সংযুক্ত করে তবে তাদের নিবন্ধন বাতিল হবে।
উল্লেখ্য এপিএ এসেম্বলিতে অংশগ্রহণের জন্য ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়ার নেতৃত্বে চার সদস্যের একটি সংসদীয় প্রতিনিধিদল গত ৩ অক্টোবর সকালে তুরস্কের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন। প্রতিনিধিদলের অন্য তিন সদস্য হলেন- সংসদ সদস্য জিল্লুল হাকিম, সংসদ সচিবালয়ের পরিচালক (সিস্টেম ম্যানেজমেন্ট) খান মোঃ ইলিয়াস হোসেন, উপসচিব (আইপিএ) মোঃ আবু আল হেলাল।
আগামী ৮ অক্টোবর প্রতিনিধিদলটির দেশে ফেরার কথা রয়েছে।

আরও সংবাদ