Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Wed December 19 2018 ,

  • Advertisement

দেশবিরোধী অপপ্রচার মোকাবেলায় সার্বক্ষণিক তৎপর থাকতে হবে

Published:2018-10-07 19:24:27    

বিশেষ প্রতিবেদক: 

পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভায় বহির্বিশ্বে দেশের বিরুদ্ধে যে কোন ধরনের অপপ্রচার মোকাবেলায় সার্বক্ষণিক তৎপর থাকতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের পরামর্শ দেয়া হয়েছে।
সংসদ ভবনে আজ কমিটির সভাপতি ডাঃ দীপু মনির সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়।
কমিটির সদস্য পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহ্রিয়ার আলম, মুহাম্মদ ফারুক খান, সেলিম উদ্দিন এবং বেগম মাহজাবিন খালেদ সভায় অংশগ্রহণ করেন।
সভায় কমিটির ১৯তম বৈঠকের সিদ্ধান্ত বাস্তবায়নের অগ্রগতি প্রতিবেদন উপস্থাপন করে বিস্তারিত আলোচনা করা হয়।
সভায় কমিটির দ্বিতীয় রিপোর্ট সংসদে উপস্থাপনের জন্য চূড়ান্ত করা হয়।
সভায় জাতিসংঘ সাধারণ অধিবেশনে পরিষদের বাংলাদেশের অংশগ্রহণ সম্পর্কে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে নেয়া পদক্ষেপের বিবরণ উপস্থাপন করে বিস্তারিত আলোচনা করা হয়।
সভায় বাংলাদেশের বিস্ময়কর অগ্রগতিতে বিশ্বদরবারে বাংলাদেশের অবস্থান ও বাংলাদেশের প্রধানমন্ত্রীর ভাবমূর্তি সম্পর্কে বিশ্ব নেতৃবৃন্দের বিভিন্ন ইতিবাচক মন্তব্য তুলে ধরা হয় এবং বাংলাদেশ যাতে এভাবে এগিয়ে যায় সেজন্য সকলের সহযোগিতা কামনা করা হয়।
সভায় মিয়ানমার সরকারের জনসংখ্যা বিষয়ক বিভাগের ওয়েবসাইটে তাদের দেশের যে মানচিত্র প্রকাশ করেছে তাতে সেন্ট মার্টিন দ্বীপপুঞ্জকে তাদের ভূখন্ডের অংশ হিসেবে দেখানো হয়েছে মর্মে পত্রিকায় প্রকাশিত সংবাদের প্রেক্ষিতে এ বিষয়টি নিয়ে আলোচনা করা হয়।
সভায় পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়, বাংলাদেশে নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূতকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে এ বিষয়ে জোর প্রতিবাদ জানানো হয়েছে। এ প্রেক্ষিতে তারা তাদের ওয়ের সাইট থেকে এটি সরিয়ে ফেলেছে মর্মে কমিটিকে জানানো হয়। কমিটি এ বিষয়ে তৎপর থাকার এবং অন্যকোন ওয়েবসাইটে কিংবা অন্য কোথাও এ ধরনের তৎপরতা রয়েছে কিনা তা মনিটর করার জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে।
সভায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ শহীদুল হক, মেরিটাইম এ্যাফেয়ার্স ইউনিটের সচিব মোঃ খুরশেদ আলমসহ পররাষ্ট্র মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

আরও সংবাদ