Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Thu February 21 2019 ,

  • Techno Haat Free Domain Offer

সাংবাদিক কামরুজ্জামানকে হত্যার হুমকি।। সাংবাদিক সংগঠনের প্রতিবাদ

Published:2018-10-08 17:38:40    
নিজস্ব প্রতিবেদক: 
বাংলা সংবাদ২৪ ডটকম-এর বিশেষ প্রতিনিধি ও ঢাকা রিপোর্টার্স ইউনিটি-ডিআরইউ এর সাবেক অর্থ সম্পাদক এবং আসন্ন ডিআরইউ নির্বাচনে সাধারণ সম্পাদক পদপ্রার্থী মোঃ কামরুজ্জামানকে প্রকাশ্যে প্রাণে মেরে ফেলার হুমকি দেয়া হয়েছে। সাংবাদিক সমাজের অধিকার রক্ষার আন্দোলন থেকে সরে না দাঁড়ালে এবং  সরকার বিরোধী বক্তব্য প্রদান থেকে বিরত না থাকলে তাকে মারাতœক পরিণতি ভোগ করতে হবে বলে জানানো হয়েছে। 
গত ৬ অক্টোবর রাজধানীর সেগুন বাগিচাস্থ শিল্পকলা একাডেমি এলাকায় দুই মোটর সাইকেল আরোহী তাকে রাস্তায় দাঁড় করিয়ে এ হুমকি দেয় বলে জানান তিনি। এ বিষয়ে ওই দিনই শাহবাগ থানায় জিডি করতে গেলে তাকে ফিরিয়ে দেয়া হয়। পরবর্তীতে সাংবাদিক নেতৃবৃন্দের চাপে ৮ অক্টোবর রাতে মামলা না নিয়ে সাধারণ ডায়েরি অর্ন্তভূক্ত করে শাহবাগ থানা পুলিশ। জিডি নম্বর- ৫২৪।
কামরুজ্জামান জানান, ওই দিন দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে গণতন্ত্র, গণমাধ্যম ও মতপ্রকাশের স্বাধীনতা বিরোধী ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবীতে আয়োজিত বিক্ষোভ সমাবেশে যোগদান ও বক্তব্য দেয়ার পর সমাবেশ শেষে দুপুর দেড়টার দিকে নিজস্ব মোটর সাইকেলযোগে বাসায় যাওয়ার পথে তাকে আটকিয়ে এ হুমকি প্রদান করে দুই ব্যক্তি। তাদের কোমরে বেল্টে অস্ত্র ও কাছে ওয়াকিটকি থাকায় তাদেরকে সরকারী কোনো বাহিনীর লোক বলে সন্দেহ করছেন কামরুজ্জামান। 
বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজে ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন-ডিইউজে যৌথ ভাবে এ সমাবেশের আয়োজন করে।  
জিডিতে মোঃ কামরুজ্জামান উল্লেখ করেন, হুমকিদাতা ব্যক্তিদ্বয় তাকে প্রেস ক্লাব এলাকা থেকে অনুসরন করছিলো। গতিরোধের কারণ জানতে চাইলে তারা হুমকি দিয়ে বলেন, বেশ কিছুদিন ধরে আমি সাংবাদিকদের বিভিন্ন আন্দোলনে সরকার বিরোধী উস্কানীমূলক বক্তব্য দিচ্ছি, যেটা ঠিক নয়। তারা আমাকে এটা বলে শাসায় যে, আমি যদি এসব আন্দোলনে যোগদান ও বক্তব্য প্রদান থেকে বিরত না থাকি তাহলে তার পরিণতি ভালো হবে না। তারা এটাও বলে যে, আমার বাসার ঠিকানা, ফোন নম্বরসহ যাবতীয় তথ্য তাদের কাছে রয়েছে।
 এ সময় আমার পরিচিত কয়েকজন সাংবাদিক ওই এলাকা অতিক্রম করার সময় আমাকে দেখে দাঁড়ায়। তখন ওই ব্যক্তিদ্বয় দ্রুত মোটর সাইকেলযোগে ঘটনাস্থল ত্যাগ করে। ব্যক্তিদ্বয় কারা আমি তা শনাক্ত করতে পারছিনা। এর আগে, কামরুজ্জামান ডিআরইউ অর্থ সম্পাদক থাকালীন ২০১৬ সালের প্রথম দিকে সেগুন বাগিচা এলাকায় অচেনা কয়েকজন তার উপর আক্রমনের চেষ্টা চালায়। এছাড়া,  ২০১৬ সালের ২৩ সেপ্টেম্বর ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) অফিসে ইন্টারন্যাশনাল প্রেস ইনস্টিটিউটের (আইপিআই) নির্বাহি পরিচালক বারবারা ট্রিয়নফি’র সঙ্গে বৈঠক শেষে রাতে বাসায় যাওয়ার পথে শিল্পকলা একাডেমি এলাকা থেকে তাকে তুলে নেয়ার চেষ্টা করা হয়। এ বিষয়ে সে সময়ও শাহবাগ থানায় জিডি করা হয়। জিডি নং-১৩৯৬, তারিখ-২৪ সেপ্টেম্বর, ২০১৬।
উপর্যপুরি হামলা ও হুমকির কারণে নিজের জীবনের নিরাপত্তাহীনতা নিয়ে শঙ্কিত সাংবাদিকদের অধিকার আদায়ের আন্দোলনের তরুন প্রতিবাদী কন্ঠস্বর কামরুজ্জামান। তার পরিবারের সদস্যরাও মারাতœক নিরাপত্তাহীনতায় দিন অতিবাহিত করছে বলে জানিয়েছেন তিনি। 
এদিকে, ঢাকা রিপোর্টার্স ইউনিটি-ডিআরইউ এর সাবেক অর্থ সম্পাদক ও বার বার নির্বাচিত নেতা, সাতক্ষীরা জার্নালিস্ট ক্লাব, ঢাকার সাধারণ সম্পাদক ও খুলনা বিভাগীয় সাংবাদিক ফোরামের সাংগঠনিক সম্পাদক মোঃ কামরুজ্জামানকে হত্যার হুমকি দেয়ায় গভীর উদ্বেগ ও তীব্র নিন্দা প্রকাশ করেছে ঢাকা রিপোর্টার্স ইউনিটি। এক বিবৃতিতে সংগঠনটির সভাপতি সাইফুল ইসলাম ও সাধারণ সম্পাদক সৈয়দ শুকুর আলী শুভ এ ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অনতিবিলম্বে হুমকিদাতাদেও খুঁজে বের করে আইনের আওতায় আনার আহবান জানান। এদিকে, মোঃ কামরুজ্জামানকে হত্যার হুমকি দেয়ার প্রতিবাদ জানিয়ে সংবাদ মাধ্যমে বিবৃতি দিয়েছে সাতক্ষীরা জার্নালিস্ট ক্লাব, ঢাকা,  খুলনা বিভাগীয় সাংবাদিক ফোরাম, ঢাকা রিপোর্টার্স ইউনিটি বহুমুখি সমবায় সমিতি, জার্নালিস্ট ওয়েলফেয়ার ফাউন্ডেশনসহ বিভিন্ন সাংবাদিক সংগঠন। তারা জড়িতদেও আইনের আওতায় আনার পাশাপাশি সাংবাদিকদেও নিরাপত্তা নিশ্চিত করার দাবী জানান। 
 
 

আরও সংবাদ