Widget by:Baiozid khan
  • Advertisement

পরমাণু অস্ত্র চুক্তি বজায় রাখতে জাতিসংঘে মস্কোর প্রস্তাব, যুক্তরাষ্ট্রের প্রত্যাখ্যান

Published:2018-10-26 18:58:19    

বাস ডেস্ক: জাতিসংঘ সাধারণ পরিষদ অধিবেশনে ইন্টারমেডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস ট্রিটি (আইএনএফ) বজায় রাখতে রাশিয়ার দেয়া একটি খসড়া প্রস্তাব যুক্তরাষ্ট্র বৃহস্পতিবার নাকচ করে দিয়েছে। আমেরিকা এ চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার পরিকল্পনা করায় মস্কো এমন প্রস্তাব দেয়। কূটনৈতিক সূত্র একথা জানায়। খবর এএফপি’র।
ওয়াশিংটনের সাম্প্রতিক এমন ঘোষণার জবাবে রাশিয়ার এক কূটনীতিক বলেন, ‘এর রহস্য উদঘাটনে সাড়া দেয়ার ক্ষেত্রে আন্তর্জাতিক সম্প্রদায়ের আইনগত বাধ্যবাধকতা রয়েছে।’
তিনি আরো বলেন, ‘সাধারণ পরিষদের অধিবেশনে গৃহীত প্রস্তাবগুলোর মধ্য থেকে এ খসড়া প্রস্তাব বাদ দেয়া হয়েছে। এ প্রস্তাবের প্রধান লক্ষ্য ছিল এ চুক্তির কার্যকারিতা আরো বাড়ানো।
প্রস্তাবটি পাস হলে তা নিয়ে রাশিয়া ও যুক্তরাষ্ট্র অব্যাহত আলোচনার সুযোগ পেত।
জাতিসংঘ সূত্র জানায়, যুক্তরাষ্ট্র আইএনএফ চুক্তির ব্যাপারে দেয়া রাশিয়ার খসড়া প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। কারণ এ প্রস্তাব এতো পরে দেয়া হয়েছে যে, জাতিসংঘের নিরস্ত্রীকরণ কমিশনের কর্মসূচির সাথে সামঞ্জস্য রক্ষা করা যাচ্ছে না।
৫শ’ থেকে ৫ হাজার কিলোমিটার পাল্লার পরমাণু অস্ত্রবাহী ক্ষেপণাস্ত্র ও লঞ্চপ্যাড ধ্বংস করার জন্য যুক্তরাষ্ট্র ও রাশিয়া (তৎকালীন সোভিয়েত ইউনিয়ন) ১৯৮৭ সালে আইএনএফ চুক্তি স্বাক্ষর করে। রাশিয়া বহুবছর ধরে এই চুক্তি লংঘন করেছে এই অভিযোগে যুক্তরাষ্ট্র এই চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে।

আরও সংবাদ