Widget by:Baiozid khan
  • Advertisement

সকাল থেকে ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘট

Published:2018-10-28 02:22:03    

নিজস্ব প্রতিবেদক: রোববার সকাল ছয়টা থেকে আগামী মঙ্গলবার সকাল ছয়টা পর্যন্ত সারা দেশে ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘট ডেকেছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। সড়ক পরিবহন আইনের কয়েকটি ধারা সংশোধনসহ ৮ দফা দাবিতে এই ধর্মঘট ডেকেছে পরিবহন শ্রমিকদের এই সংগঠন।

পরিবহন শ্রমিকদের আট দফা হচ্ছে সড়ক দুর্ঘটনায় সব মামলা জামিনযোগ্য করা, শ্রমিকের অর্থদণ্ড ৫ লাখ টাকা করা যাবে না, সড়ক দুর্ঘটনা তদন্ত কমিটিতে শ্রমিক প্রতিনিধি রাখা, ড্রাইভিং লাইসেন্সে শিক্ষাগত যোগ্যতা ৫ম শ্রেণি করা, ওয়েস্কেলে জরিমানা কমানো ও শাস্তি বাতিল করা, সড়কে পুলিশ হয়রানি বন্ধ করা, শ্রমিকদের প্রশিক্ষণ দিয়ে ড্রাইভিং লাইসেন্স দেওয়া ও লাইসেন্স দেওয়ার ক্ষেত্রে অনিয়ম বন্ধ করা এবং যানবাহন নিবন্ধনের সময় শ্রমিকের নিয়োগপত্রে সংশ্লিষ্ট ইউনিয়নের সভাপতি ও সাধারণ সম্পাদকের সত্যায়িত থাকার ব্যবস্থা রাখা।

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী প্রথম আলোকে বলেন, তাঁরা ২৬ অক্টোবর পর্যন্ত সরকারকে এসব দাবি মানার জন্য সময় বেঁধে দেয়। স্মারকলিপিও দেওয়া হয়েছিল। কিন্তু সরকার কোনো পদক্ষেপ নেয়নি। রোববার সকাল ৬টা থেকে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত টানা ৪৮ ঘণ্টার জন্য সারা দেশের পরিবহন শ্রমিকেরা কর্মবিরতি পালন করবে।

নিজেদের দাবি আদায়ে শনিবার রাজধানীতে জাতীয় প্রেসক্লাবে সমাবেশ আয়োজন করে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। সমাবেশে নেতারা বলেন, ফেডারেশন দীর্ঘদিন ধরে যুগোপযোগী আধুনিক ও উন্নত সড়ক পরিবহন আইন প্রণয়নের দাবি করে আসছে। ‘সড়ক পরিবহন আইন ২০১৮’ হয়েছে। আইনের বেশকিছু ধারা শ্রমিকস্বার্থের বিরোধী। আইনে সড়ক দুর্ঘটনাকে দুর্ঘটনা হিসেবে গণ্য না করে অপরাধ হিসেবে গণ্য করে জামিন অযোগ্য করা হয়েছে।

 

আরও সংবাদ