Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Sun July 21 2019 ,

  • Techno Haat Free Domain Offer

ভোটের সাত থেকে দশদিন আগে মাঠে সেনা মোতায়েন থাকবে : ইসি সচিব

Published:2018-11-16 18:38:04    

বিশেষ প্রতিবেদক: 

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সাত থেকে দশদিন আগেই সেনাবাহিনী মোতায়েন করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ।
আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সংসদ নির্বাচনের জন্য নিয়োগপ্রাপ্ত সহকারী রিটার্নিং কর্মকর্তাদের ব্রিফিং ও দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা জানান।
তিনি বলেন, নির্বাচন পূর্বকালীন সময়ে অর্থাৎ নির্বাচনের এক সপ্তাহ বা ১০ দিন পূর্বে সেনাবাহিনী মোতায়েন থাকবে। ওই সময় নির্বাচনী এলাকায় বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি) মোতায়েন হবে।
সহকারী রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশনা দিয়ে সচিব বলেন, যদি কেউ নির্বাচন ভন্ডুল করতে চায় তাহলে সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে আইনের মধ্যে থেকে সর্বোচ্চ ব্যবস্থা নিতে হবে।
তিনি বলেন, যেখান থেকে ফলাফল ঘোষণা করা হবে এবং যেখান থেকে নির্বাচনী মালামাল সরবরাহ করা হবে তা এখনি ঠিক করতে হবে। এছাড়াও নির্বাচনী এলাকাগুলোর নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে হবে।
প্রার্থীদের শোডাউনের বিষয়ে সচিব বলেন, ‘যারা প্রার্থী হবে তারা যখন মনোনয়ন জমা দিতে আসবে, তখন যাতে শোডাউন না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। পল্টনের ঘটনাটিও ঘটেছে শোডাউনকে কেন্দ্র করে।’
অনুষ্ঠানে কমিশনার মাহবুব তালুকদার বলেন, নির্বাচন সুষ্ঠু করতে সকল পদক্ষেপ নিতে হবে। কারণ এবার নির্বাচন প্রশ্নবিদ্ধ হলে আন্তর্জাতিক অঙ্গনে বদনাম হবে। অনুষ্ঠানে অতিরিক্ত সচিব মো. মোখলেসুর রহমান উপস্থিত ছিলেন।
এদিকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জোটের প্রতীক বরাদ্দের সময়সীমা ১০ দিন বাড়িয়ে ২৬ নভেম্বর করার দাবি করেছে যুক্তফ্রন্ট।
প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার কাছে পাঠানো যুক্তফ্রন্ট চেয়ারম্যান ও বিকল্পধারা বাংলাদেশ-এর প্রেসিডেন্ট সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক এ.কিউ.এম বদরুদ্দোজা চৌধুরী স্বাক্ষরিত চিঠিতে জোটের পক্ষ থেকে এ দাবি জানানো হয়।
বিকল্পধারার সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার ওমর ফারুক আজ এই চিঠি ইসিতে পৌঁছে দেন। এসময় আরও উপস্থিত ছিলেন বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য আবদুর রউফ মান্নান, বংলাদেশ ন্যাপের মহাসচিব এম. গোলাম মোস্তফা ভূঁইয়া ।
পুনঃনির্ধারিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২৮ নভেম্বর, মনোনয়নপত্র বাছাইয়ের দিন ২ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৯ ডিসেম্বর এবং ভোটের দিন ৩০ ডিসেম্বর।

আরও সংবাদ