Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Tue July 14 2020 ,

  • Techno Haat Free Domain Offer

ডাক্তার, নার্স উপস্থিত না থাকলে সরকার দায়ীদের ছাড় দেবে না : স্বাস্থ্যমন্ত্রী

Published:2019-01-29 12:12:49    
স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, হাসপাতালে ডাক্তার, নার্সরা উপস্থিত না থাকলে সরকার দায়ীদের কোন ছাড় দেবে না।
তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী উপজেলা পর্যায়ে আবাসন ব্যবস্থা ও গাড়ি বরাদ্দসহ বিভিন্ন সুযোগ-সুবিধা বাড়ানোর পাশাপাশি রোগির সেবা পাওয়ার অধিকার নিশ্চিত করতে তিন স্তরের মনিটরিং নেটওয়ার্ক গড়ে তোলা হচ্ছে। রোগী হাসপাতালে গিয়ে ডাক্তার, নার্স পাবে না তা হতে পারে না।
স্বাস্থ্যমন্ত্রী আজ সোমবার বিকেলে রাজধানীর একটি হোটেলে শিপআইচি মেডিকেল সার্ভিসেস লিমিটেড আয়োজিত এক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
‘বাংলাদেশের অসংক্রামক ব্যাধির বৃদ্ধি, প্রতিকার ও প্রতিরোধ এবং স্বাস্থ্য ক্ষেত্রে জাপান ও বাংলাদেশের সম্ভাব্য সহযোগিতা’ শিরোনামে ওই সম্মেলন অনুষ্ঠিত হয়।
সংস্থার নির্বাহী চেয়ারম্যান হিরোইউকি কোবায়াশির সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মাঝে স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, জাইকার প্রতিনিধি হিতোশি হিরাতা বক্তৃতা করেন।
জাহিদ মালেক বলেন, চিকিৎসক, নার্সসহ কর্মচারীদের উপস্থিতি, যন্ত্রপাতির যথাযথ রক্ষণাবেক্ষণ, পরিচ্ছন্নতা বজায় রাখতে মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তর এবং বিভাগীয় পর্যায়ে মনিটরিং সেল গঠন করা হচ্ছে। একটি মনিটরিং নেটওয়ার্কের মাধ্যমে এই সেলগুলো থেকে হাসপাতালগুলোতে প্রতিদিন কঠোর নজরদারি করা হবে।
সংক্রামক ব্যাধিগুলোর ক্ষেত্রে বাংলাদেশে সফল উল্লেখ করে জাহিদ মালেক বলেন, দেশে অনেক আগে থেকেই সংক্রামক ব্যাধির প্রকোপ ছিল। এ ক্ষেত্রে আমরা সম্পূর্ণ সফলতা অর্জন করেছি। এখন আমাদের এই অসংক্রামক ব্যাধির মোকাবেলায় জরুরি পদক্ষেপ নিতে হবে এবং আমরা তা নিচ্ছি।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের সর্ব প্রথমে অসংক্রামক ব্যাধি গুলো সম্পর্কে সচেতনতা অর্জন করতে হবে। সর্বোপরি আমাদের অসচেতন জীবনযাপনের ধারা পরিবর্তন করতে হবে।

আরও সংবাদ