Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Wed July 24 2019 ,

  • Techno Haat Free Domain Offer

কারখানার কর্মপরিবেশ এবং শ্রমিক-মালিক সম্পর্ক উন্নয়নে প্রশিক্ষণের বিকল্প নেই : শ্রম প্রতিমন্ত্রী

Published:2019-01-31 10:52:02    
 শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, কারখানার কর্মপরিবেশ এবং শ্রমিক-মালিক সম্পর্ক উন্নয়নে প্রশিক্ষণের বিকল্প নেই।
আজ বুধবার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সিংগাপুরে অনুষ্ঠিত ‘লেবার ম্যানেজমেন্ট, প্রডাক্টিভ এন্ড ওয়ার্কপ্লেস স্যাপ্টি এন্ড হেলথ’ শীর্ষক প্রশিক্ষণ কোর্সের সমাপনি উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।
শ্রম প্রতিমন্ত্রী বলেন, প্রশিক্ষণের অভিজ্ঞতা নিয়ে প্রশিক্ষণার্থীবৃন্দ নিজ নিজ কর্মক্ষেত্রে দায়িত্ব পালনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর এবং শ্রম অধিদপ্তরের কর্মকর্তা এবং মালিক-শ্রমিক প্রতিনিধিরা প্রশিক্ষণলব্ধ জ্ঞানকে কাজে লাগানোর ফলে নিরবচ্ছিন্নভাবে চলমান অর্থনৈতিক উন্নয়নে এ দেশের অর্থনৈতিক সমস্যাকে দৃঢ়তার সঙ্গে মোকাবেলা করা সম্ভব হচ্ছে।
প্রতিমন্ত্রী বলেন, এ প্রশিক্ষণের অভিজ্ঞতা কর্মক্ষেত্রে পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তার বিষয়টিকে আগামীতে অধিকতর সুসংহত করবে বলে আশা করা যায়। এ ধরণের প্রশিক্ষণের আরো প্রয়োজন রয়েছে বলে বিশ্বাস করি।
তিনি বলেন, পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা বিষয়ে গবেষণা ও প্রশিক্ষণের জন্য রাজশাহী শহরের তেরখাদা এলাকায় মন্ত্রণালয়ের নিজস্ব ১৯ বিঘা জমির ওপর আন্তর্জাতিক মানের জাতীয় পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা বিষয়ক গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউটের নির্মাণ কাজ চলছে। শুধু গ্রিন ফ্যাক্টরি কিংবা কমপ্লায়েন্স ফ্যাক্টরিই নয় আমরা সারা বাংলাদেশের সকল কর্মস্থলকে নিরাপদ ও স্বাস্থ্য সম্মত করতে চাই।
প্রশক্ষণ কার্যক্রমে এ মন্ত্রণালয়, অধিদপ্তর/সংস্থাসহ মালিক এবং শ্রমিকপক্ষ থেকে ৬টি ব্যাচে সর্বমোট ১২০ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন।
 

আরও সংবাদ