Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Fri April 26 2019 ,

  • Techno Haat Free Domain Offer

জাতীয় গ্রন্থাগার দিবস পালিত

Published:2019-02-06 10:51:40    
 ‘গ্রন্থাগারে বই পড়ি, আলোকিত মানুষ গড়ি’ এই প্রতিপাদ্যেকে সামনে রেখে রাজধানী ঢাকাসহ সারাদেশে জাতীয় গ্রন্থাগার দিবস পালিত হয়েছে।
দিবসটি উপলক্ষে আজ মঙ্গলবার আনন্দ শোভাযাত্রা, সমাবেশ ও আলোচনা সভার আয়োজন করা হয়।
২০১৭ সালের ৩০ অক্টোবর মন্ত্রিপরিষদের সভায় ৫ ফেব্রুয়ারিকে জাতীয় গ্রন্থাগার দিবস হিসেবে ঘোষণা করা হয়। ২০১৮ সালে প্রথমবারের মতো জাতীয় গ্রন্থাগার দিবস পালন করা হয়। এ বছর দ্বিতীয় বারের মতো এ দিবসটি পালিত হয়েছে।
এ উপলক্ষে সন্ধ্যায় রাজধানীর গণগ্রন্থাগার অধিদপ্তরের শওকত ওসমান মিলনায়তনে জাতীয় গণগ্রন্থাগার দিবস উদযাপন উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অধিভুক্ত গণগ্রন্থাগার অধিদপ্তর এই অনুষ্ঠানের আয়োজন করে।
সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. মোঃ আবু হেনা মোস্তফা কামাল এনডিসি এর সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রী এম. এ. মান্নান। এছাড়াও সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ উপস্থিত ছিলেন।
এদিকে ব্রিটিশ কাউন্সিলের লাইব্রেরিজ আনলিমিটেড প্রকল্প ও সাংস্কৃতিক কেন্দ্রের উদ্যোগে এবং গণগ্রন্থাগার অধিদপ্তরের সহযোগিতায় দিবস উপলক্ষে সংস্থাটির ফুলার রোড কার্যালয়ে দিনব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করে।
অনুষ্ঠানে ডিজিটাল ওয়ালের উদ্বোধনী, বিনামূল্যে মাইক্রো:বিট কম্পিউটার কোডিং ও প্রোগ্রামিং ক্লাস এবং উদ্ভাবনী খেলা টয় ব্রিকস (শিশুদের জন্য প্লাস্টিকের তৈরি খেলনা ইঁট) ক্রিয়েটিভ প্লে সেশনের আয়োজন করা হয়। ব্রিটিশ কাউন্সিলের ডিজিটাল লাইব্রেরির উল্লেখযোগ্য ফিচার হিসেবে প্রাধান্য পায় দি ডিজিটাল ওয়াল। দিনব্যাপী এই অনুষ্ঠানমালার উদ্বোধনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণগ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক আশীষ কুমার সরকার।
এদিকে রাজশাহী থেকে বাসস সংবাদদাতা জানান, জাতীয় গ্রহন্থগার দিবস উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার ও ইনফরমেশন সায়েন্স অ্যান্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট বিভাগ যৌথভাবে নানা কর্মসূচি পালন করে।
সকাল সাড়ে ১০টায় কেন্দ্রীয় গ্রন্থাগার চত্বরে জাতীয় পতাকা উত্তোলনের মধ্যদিয়ে কর্মসূচির উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান। পরে গ্রন্থাগার চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় একই স্থানে এসে শেষ হয়।
সিলেট থেকে বাসস সংবাদদাতা জানান, সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে জাতীয় গ্রন্থাগার দিবস পালিত হয়েছে।
দিবসটি উপলক্ষে সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনে থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে সমাবেশে মিলিত হয়। সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।
 

আরও সংবাদ