Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Sun January 24 2021 ,

  • Techno Haat Free Domain Offer

আইনের শাসন প্রতিষ্ঠায় গ্রাম আদালত কার্যকর করতে হবে : তাজুল

Published:2020-11-30 07:15:55    
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, দেশে আইনের শাসন ও ন্যায় বিচার প্রতিষ্ঠা করতে হলে গ্রাম আদালতকে কার্যকর ও শক্তিশালী করার কোন বিকল্প নেই।
তিনি বলেন, গ্রাম আদালতকে শক্তিশালী করতে পারলে জেলা পর্যায়ের আদালতসমুহের মামলার সংখ্যা ব্যাপকভাবে হ্রাস পাবে।
তাজুল ইসলাম আজ রাজধানীর একটি হোটেলে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও ইউএনডিপির সহায়তায় স্থানীয় সরকার বিভাগের উদ্যোগে আয়োজিত গ্রাম আদালতের আইনগত কাঠামো সংস্কার বিষয়ক এক সভায় এসব কথা বলেন।
তাজুল ইসলাম বলেন, দেশের গ্রামাঞ্চলে অনেক ছোট ছোট এবং খুব সামান্য বিষয় নিয়ে মানুষ নানা রকম বিবাদে জড়িয়ে পড়ে। স্থানীয়ভাবে এসকল বিবাদ মীমাংশা করতে না পারায় তারা আদালতে চলে যান।
তিনি বলেন, এতে একদিকে যেমন আদালতে মামলার জট তৈরি হয়, তেমনি অন্যদিকে ভূক্তভোগীদের সময় ও অর্থের অপচয় হয়। আর মামলার রায় পাওয়ার জন্যও অনেক সময় ব্যয় করতে হয়।
তিনি আরও বলেন, এছাড়াও এক ধরনের অসাধু ব্যক্তি বিবাদ মীমাংশা করে দেয়ার নামে উভয় পক্ষের কাছ থেকে টাকা পয়সা আদায় করে।
গ্রামীণ মানুষের মধ্যে দ্রুত রায় নিশ্চিত করায় বর্তমানে গ্রাম আদালতের জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে উল্লেখ করে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, গ্রাম আদালত পরিচালনার প্রক্রিয়া সহজ করতে এই আইনকে আরও যুগোপযোগী করতে হবে।
স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইউএনডিপি বাংলাদেশের আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জি ও ইইউ রাষ্ট্রদূত রেন্সজে তেরিংক।

আরও সংবাদ