Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Wed April 21 2021 ,

  • Techno Haat Free Domain Offer

‘এ কেমন আদালত?’

Published:2020-11-30 07:31:20    
ইব্রাহীম চৌধুরী
 
এবার আদালতের ওপর খেপেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নির্বাচনে হেরে যাওয়ার পর আজ রোববার প্রথমবারের মতো তিনি ফক্স নিউজকে সাক্ষাৎকার দেন। প্রথম এ টিভি সাক্ষাৎকারে তিনি বিচার ব্যবস্থাকে এক হাত নেন।
 
ফক্স নিউজকে দেওয়া সাক্ষাৎকারে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, এ কোন বিচার ব্যবস্থা। তাঁর এত চমৎকার মামলাটি কোনো আদালত শুনতে চাইছে না। সব মামলা শুনানির আগেই ছুড়ে ফেলা হচ্ছে। এ অবস্থায় তিনি দেশের সর্বোচ্চ আদালতের শরণ নিতে যাচ্ছেন।
 
ট্রাম্প বলেন, প্রতিটি আদালতই বলছেন, এসব মামলার কোনো গ্রহণযোগ্যতা নেই। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে তাঁর আবেদনের কোনো গ্রহণযোগ্যতা নেই। একে বিস্ময়কর আখ্যা দিয়ে ডোনাল্ড ট্রাম্প প্রশ্ন রাখেন, ‘এ কেমন আদালত?’
 
সর্বশেষ গতকাল শনিবার বিকেলে পেনসিলভানিয়ার সুপ্রিম কোর্ট ট্রাম্প শিবিরের মামলা খারিজ করে দেন। সে প্রসঙ্গ টেনে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, তাঁর কাছে সুপ্রিম কোর্টে লড়ার জন্য ভালো ও দক্ষ আইনজীবী রয়েছেন। তাঁরা ভালো যুক্তি উপস্থাপন করতে পারবেন। প্রমাণ করতে পারবেন যে, ভোটে জালিয়াতি হয়েছে। মার্কিন সুপ্রিম কোর্টে এসব মামলা নিয়ে যাওয়া বেশ জটিল। এখন সুপ্রিম কোর্টকে এমন বড় সিদ্ধান্ত নেওয়ার জন্য প্রস্তুত থাকতে হবে।
 
উল্লেখ্য, ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া শুরুর নির্দেশ দিলেও ট্রাম্প এখনো নির্বাচনে পরাজয় মেনে নেননি। এদিকে নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন তাঁর মন্ত্রিসভা গঠনে দ্রুত প্রস্তুতি নিচ্ছেন। সব প্রক্রিয়া শেষ করে নতুন সরকার আসছে ২০ জানুয়ারি শপথ গ্রহণ করবে।
 
কারচুপি আর জালিয়াতি নিয়ে রিপাবলিকান দল নড়েচড়ে না বসলে মার্কিন সিনেটে আর কখনো কোনো রিপাবলিকান প্রার্থী জয়ী হতে পারবে না।
ডোনাল্ড ট্রাম্প, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট
কিন্তু এসব কোনো কিছুর দিকেই প্রেসিডেন্ট ট্রাম্পের নজর নেই। তিনি এখনো জয়ের আশা দেখছেন। সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, ‘কারচুপি আর জালিয়াতি নিয়ে রিপাবলিকান দল নড়েচড়ে না বসলে মার্কিন সিনেটে আর কখনো কোনো রিপাবলিকান প্রার্থী জয়ী হতে পারবে না।’
 
প্রেসিডেন্ট ট্রাম্প এর আগে বলেছেন, জো বাইডেনকে প্রমাণ করতে হবে কোনো জালিয়াতি ছাড়াই তিনি আট কোটির বেশি ভোট পেয়েছেন। তা প্রমাণ করেই জো বাইডেনকে প্রেসিডেন্ট হিসেবে হোয়াইট হাউসে প্রবেশ করতে হবে।
 
প্রেসিডেন্ট ট্রাম্প আরেক দফা ক্ষমতায় থাকার জন্য হেন চেষ্টা নেই, যা করছেন না। রাজ্য পর্যায়ের সুপ্রিম কোর্ট ও সার্কিট কোর্টে ট্রাম্প শিবির কোনো কার্যকর প্রমাণসহ মামলা উপস্থাপন করতে পারেনি। এখন সুপ্রিম কোর্টে যাওয়ার চেষ্টায় রয়েছে তারা। ট্রাম্পের পক্ষে মার্কিন সুপ্রিম কোর্ট থেকে কোনো ইতিবাচক নির্দেশনা নিয়ে আসার সম্ভাবনা দুর্বল বলেই মনে করা হচ্ছে। তারপরও তিনি সুপ্রিম কোর্টের মাধ্যমে কয়েকটি রাজ্যের ভোট প্রত্যয়ন প্রশ্নবিদ্ধ করার চেষ্টায় রয়েছেন। এমনকি রাজ্যের আইনসভার মাধ্যমে ইলেকটোরাল কলেজের ভোটের হিসাব উল্টে দিতেও চেষ্টা করছেন তিনি।
 
যুক্তরাষ্ট্রের ইতিহাসে যা হয়নি, তারই চেষ্টা করছেন ডোনাল্ড ট্রাম্প। নির্বাচনে তিনি কখনো পরাজয় মেনে নেবেন না এবং দীর্ঘ ঐতিহ্য অনুযায়ী নতুন প্রেসিডেন্টের অভিষেক অনুষ্ঠানেও উপস্থিত থাকবেন না বলে এরই মধ্যে ইঙ্গিত দিয়ে রেখেছেন ট্রাম্প।

আরও সংবাদ