Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Sat October 23 2021 ,

  • Techno Haat Free Domain Offer

জাতির পিতার ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদে দেশজুড়ে বিক্ষোভ

Published:2020-12-07 11:04:10    
দেশজুড়ে আজ সারাদিন বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন কুষ্টিয়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্মাণাধীন ভাস্কর্য ভাঙচুরের ঘটনায় বিক্ষোভ সমাবেশ, মানববন্ধন ও মিছিলে-মিছিলে প্রতিবাদের ঝড় তুলেছে। বাসস সংবাদদাতাদের পাঠানো সংবাদে জানা যায়-
মাগুরা : বেলা সাড়ে ১১টায় জেলা আওয়ামী লীগ কার্যালয় থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে শহরের সেগুনবাগিচা এলাকায় প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন- মাগুরা-১ আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল ফাত্তাহ, জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পঙ্কজ কুন্ডু, সদর উপজেলা চেয়ারম্যান আবু নাসির বাবলুসহ অন্যান্য নেতৃবৃন্দ।
প্রতিবাদ সমাবেশে সাইফুজ্জামান শিখর এমপি বলেন, আমরা আলেম সমাজকে অত্যন্ত সম্মান করি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কওমী মাদ্রাসার স্বীকৃতি দিয়েছেন, মাদ্রাসা শিক্ষা ব্যবস্থার উন্নয়ন করেছেন। এছাড়া সারা দেশে ৫০৭ মডেল মসজিদ নির্মাণ করা হচ্ছে। প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ যখন এগিয়ে যাচ্ছে তখন শান্তিপূর্ণ অগ্রযাত্রার বাংলাদেশকে বাধাগ্রস্ত করার চেষ্টা করা হচ্ছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ভাঙচুরের ধৃষ্ঠতা যারা দেখিয়েছেন বাংলার মাটিতে তাদের ঠাই হবে না। মৌলবাদী-জঙ্গিবাদীদের কোন ছাড় দেয়া হবেনা।
পাবনা : জেলা আওয়ামী লীগ সকালে দলীয় কার্যালয়ের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে দলীয় কার্যলয়ের সামনে সমাবেশ অনুষ্ঠিত হয়।
জেলা আওয়ামী লীগের সভাপতি (ভারপাপ্ত) রেজাউল রহিম লালের সভাপতিত্বে প্রচার সম্পাদক কামিল হোসেনের পরিচালনায় এসব কর্মসুচিতে অংশগ্রহণ করেন সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদ, আব্দুল হামিদ মাস্টার, সদর উপজেলা চেয়ারম্যান মোশারফ হোসেন, পৌর মেয়র কামরুল হাসান মিন্টুসহ জেলা যুবলীগ, ছাত্রলীগ, কৃষক লীগ, শ্রমিক লীগের নেতৃবৃন্দ। বক্তারা অবিলম্বে ভাঙচুরকারী ও ইতিহাস বিকৃতিকারীদের গ্রেফতার এবং দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।
শরীয়তপুর : আজ বিক্ষোভ সমাবেশ করেছে শরীয়তপুর জেলা আওয়ামী লীগ। বেলা সাড়ে ১১টায় শরীয়তপুর জেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। বিক্ষোভ শেষে এক সমাবেশে বক্তারা দেশব্যাপী উগ্র মৌলবাদীদের বিশৃংখলা রুখতে দলীয় নেতা-কর্মীদের তৎপর থাকার আহবান জানান।
এ সময় উপস্থিত ছিলেন, জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি আব্দুর রব মুন্সী, সাধারণ সম্পাদক অনল কুমার দে, যুগ্ম সাধারণ সম্পাদক এ্যাড. মীর্জা হযরত আলী, সাংগঠনিক সম্পাদক কামরুজ্জামান উজ্জল, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি এ্যাড. জাহাঙ্গীর হোসেন, পৌরসভা আওয়ামী লীগের সভাপতি এম এম জাহাঙ্গীর, সাধারণ সম্পাদক আমির হোসেন খান প্রমুখ।
গোপালগঞ্জ : বিক্ষোভ সমাবেশ করেছে গোপালগঞ্জের মুকসুদপুর আওয়ামী লীগ। সকালে মুকসুদপুর পৌর আওয়ামী লীগ ও সহযোগি সংগঠন আয়োজিত বিক্ষোভ সমাবেশ থেকে বিশাল মিছিল সহযোগে শহরের প্রধান-প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে মুকসুদপুর কলেজ মোড়ে এসে এক পথসভায় মিলিত হন।
পথসভায় বক্তব্য রাখেন, মুকসুদপুর আওয়ামী লীগ সিনিয়র সহ-সভাপতি আশরাফ আলী আশু মিয়া, উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক রবিউল আলম শিকদার, সহ-সভাপতি শ্যামল কান্তি বোস, যুগ্ম সম্পাদক সিরাজুল ইসলাম মিয়া, সাংগঠনিক সম্পাদক দেলোয়ার হোসেন মোল্যা প্রমুখ। সভাপতিত্ব করেন পৌর আওয়ামী লীগ সভাপতি মুন্সী আনোয়ার হোসেন। অনুষ্ঠানে, উপজেলা আওয়ামী লীগ, পৌর আওয়ামী লীগ এবং উপজেলা ছাত্রলীগ নেতা-কর্মী অংশগ্রহণ করেন।
বরিশাল : নগরীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জেলা ও মহানগর আওয়ামী লীগ। নগরীর সদর রোড সোহেল চত্ত্বর দলীয় কার্যালয়ের সামনে থেকে জেলা ও মহানগর আওয়ামী লীগের উদোগে একটি বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি নগরীর প্রধান-প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে ফের দলীয় কার্যালয় এসে শেষ হয়। পরে মহানগর আওয়ামী লীগ সভাপতি এডভোকেট একেএম জাহাঙ্গীরের সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ এবং জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট তালুকদার মো. ইউনুস।
ভোলা : বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জেলা যুবলীগ। মিছিলটি শহরের প্রধান-প্রধান সড়ক প্রদিক্ষণ করে বাংলা স্কুল মোড়ে গিয়ে মিলিত হয়। এসময় সংক্ষিপ্ত সমাবেশে জেলা যুবলীগ সভাপতি ও পৌর মেয়র মো. মনিরুজ্জামান মনিরের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন, জেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক ও পৌর কাউন্সিলর মো. শাহে আলম, কাউন্সিলর মো. মাইনুল ইসলাম শামিম, জেলা যুবলীগ সহ-সভাপতি মো. রিয়াজউদ্দিন, যুগ্ন-সাধারণ সম্পাদক শাহবুদ্দিন লিটন, উপজেলা যুবলীগ আহবায়ক মনিরুজ্জামান মিয়াজী।
চাঁদপুর : মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে চাঁদপুর জেলা আওয়ামী লীগ। দুপুরে শহরের বাসস্ট্যান্ড এলাকায় এ মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশের আয়োজন করা হয়। সমাবেশে সভাপতিত্ব করেন জেলা আওয়ামী লীগের সভাপতি নাছির উদ্দিন আহমেদ।
সাধারণ সম্পাদক আবু নঈম পাটোয়ারী দুলালের সঞ্চালনায় বক্তব্য রাখেন- জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ইঞ্জিনিয়ার আব্দুর রব, সিনিয়র যুগ্ম-সম্পাদক আহসান উল্লাহ আখন্দ, যুগ্ম-সম্পাদক অ্যাড. জহিরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক শাহির হোসেন পাটওয়ারী, জেলা যুবলীগের যুগ্ম আহবায়ক মিজানুর রহমান কালু ভূইয়া, আবু পাটওয়ারী, জেলা শ্রমিক লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহবুবুর রহমান প্রমুখ। একই ঘটনার প্রতিবাদে দুপুর দেড়টায় ফরিদগঞ্জ উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতৃত্বে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
নড়াইল : রোববার বিকেলে জেলা ছাত্রলীগের আয়োজনে শহরের চৌরাস্তা থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। বিক্ষোভ মিছিল শেষে অনুষ্ঠিত সমাবেশে জেলা ছাত্রলীগের সভাপতি চঞ্চল শাহারিয়ার মিমের সভাপতিত্বে সাধারণ সম্পাদক রকিবুজ্জামান পলাশের পরিচালনায় এসময় বক্তব্য রাখেন- অ্যাডভোকেট কাজী বশিরুল হক বশির, সজিব বিশ^াস, স্বপ্নিল সিকদার নিল প্রমুখ।
নীলফামারী : জেলা আওয়ামী লীগের উদ্যোগে বিকেলে দলীয় কার্যালয়ের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে চৌরঙ্গী মোড়ে সমাবেশে মিলিত হয়।
এসময় সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুজার রহমানের সভাপতিত্বে বক্তৃতা দেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মমতাজুল হক, জেলা কৃষকলীগের সভাপতি অক্ষয় কুমার রায়, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওয়াদুদ রহমান, পৌর আওয়ামী লীগের সভাপতি মসফিকুল ইসলাম, সাধারণ সম্পাদক আরিফ হোসেন মুন, জেলা যুবলীগের সাধারণ সম্পাদক শাহিদ মাহমুদ, জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মো. কামরুজ্জামান, জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মাসুদ সরকার প্রমুখ।
সিলেট : নগরীতে দুপুরে জেলা ও মহানগর আওয়ামী লীগ যৌথ উদ্যোগে বিক্ষোভ সমাবেশ করেছে আওয়ামী লীগ। জেলা আওয়ামী লীগ সভাপতি এডভোকেট লুৎফর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন- মহানগর আওয়ামী লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাশুক উদ্দিন আহমদ, সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট নাসির উদ্দিন খাঁন, সিলেট মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন। পরে জেলা ও মহানগর আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতাকর্মীরা এক বিশাল বিক্ষোভ মিছিল নিয়ে সিলেট নগরীর প্রধান-প্রধান সড়ক প্রদিক্ষণ করে কেন্দ্রীয় শহিদ মিনারে গিয়ে শেষ হয়।
এছাড়া যশোর ও ময়মনসিংহে অনুরূপ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

আরও সংবাদ