Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Tue March 09 2021 ,

  • Techno Haat Free Domain Offer

এবছরও ৩০ মুক্তিযোদ্ধাকে সংবর্ধনা জানাবে ভারতীয় সেনাবাহিনী

Published:2020-12-08 09:51:03    
প্রতি বছরের মত এবারও ভারতীয় সেনা বাহিনীর ইস্টার্ন কমান্ড বাংলাদেশের বিজয় দিবস উপলক্ষে তাঁদের কর্মসূচি ঘোষণা করেছে।
এ উপলক্ষে রোববার ইস্টার্ন কমান্ডের সদর দপ্তর ফোর্ট উইলিয়ামে প্রাক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বিজয় দিবস উদযাপনে বিভিন্ন কর্মসূচী স¤পর্কে সাংবাদিকদের সাথে মত বিনিময় করা হয়।
বিভিন্ন কর্মসূচী ছাড়াও এবছরও বাংলাদেশের ৩০ জন মুক্তিযোদ্ধা ও ৬ জন সামরিক কর্মকর্তাকে সংবর্ধিত করবে ভারতীয় সেনাবাহিনী । ইস্টার্ন কামান্ডের আমন্ত্রণে বাংলাদেশের অতিথিদের বিজয় অনুষ্ঠানে যোগ দেয়ার বিষয়টি নিশ্চিত করেছে তারা।
অনুষ্ঠানে বক্তব্য রাখেন ভারতীয় সেনাবাহিনী ইস্টার্ন কমান্ডের এসসি এমজিজিএস মেজর জেনারেল ভি শ্রীহরি ও কলকাতাস্থ বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার তৌফিক হাসান ।
অনুষ্ঠানে ডেপুটি হাইকমিশনার তৌফিক হাসান বলেছেন, ” ৫০ বছর আগে নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধের পর আমরা স্বাধীনতা পেয়েছি। এই যুদ্ধে ভারত সরকারের কাছ থেকে আমরা সর্বরকম সমথর্ন পেয়েছি। তাদের নৈতিক, কুটনৈতিক ও বৈষয়িক সমর্থন পেয়েছি। তাঁরা আমাদের এক কোটি মানুষকে আশ্রয় দিয়েছিল। এই জন্য আমি ভারতীয় প্রতিরক্ষা বাহিনী, বেসামরিক সংস্থাসহ ভারতের জনগণের প্রতি শ্রদ্ধা জানাই এবং তাদের এই মহান ত্যাগে আমিা গর্বিত”।
তৌফিক হাসান বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানের কথা স্মরণ করেন। পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধে যে সকল মুক্তিযোদ্ধা প্রাণ দিয়েছিলেন তাদের প্রতিও শ্রদ্ধা জানান তিনি।
মুক্তিযুদ্ধের ঐতিহাসিক তাৎপর্যের প্রতি জোর দিয়ে মেজর জেনারেল শ্রীহরি বলেন, এটি জনগণের আকাঙ্খা এবং সিদ্ধান্ত গ্রহণযোগ্য সামরিক পদক্ষেপের সাথে ভারতের সমর্থনের একটি খুব ভালো উদাহরণ, যা একটি নতুন জাতি সৃষ্টির লক্ষ্যে পরিচালিত হয়েছিল।
জেনারেল শ্রীহরি বলেন, ”এই বিজয়ের কৃতিত্ব অবশ্যই বাংলাদেশের মানুষ এবং সব বাহিনীকে সমানভাবে ভাগ করতে হবে। বিজয় দিবস এমন একটি বিশেষ অনুষ্ঠান যেখানে আমরা সব বাহিনী, মুক্তিবাহিনী (বাংলাদেশের মুক্তি যোদ্ধা) এবং জনগণের ত্যাগের কথা স্মরণ করি”।

আরও সংবাদ