Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Sat February 16 2019 ,

  • Techno Haat Free Domain Offer

রিয়াদে ‘মানব সৃষ্টির উদ্দেশ্য’ শীর্ষক সেমিনার

Published:2013-05-01 18:16:35    

রিয়াদ: সৌদি আরবের রাজধানী রিয়াদে বিশিষ্ট প্রবাসী বাংলাদেশীদের উদ্যোগে আন্তর্জাতিক সংস্থা ওয়ামির সহযোগিতায় ওয়ামি হলে “মানব সৃষ্টির উদ্দেশ্য” শীর্ষক এক সেমিনারের আয়োজন করা হয়।
 
প্রকৌশলী সালেহ সিদ্দীকির সঞ্চালনায় এবং তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ আব্দুল মুত্তালিবের সভাপতিত্বে সেমিনারে ‘মানব সৃষ্টির উদ্দেশ্য’ শিরোনামের প্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট প্রবন্ধকার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক রফিকুল ইসলাম।
 
সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রিয়াদস্থ ওয়ামি প্রতিনিধি ড. শামরানি।
 
রফিকুল ইসলাম তার প্রবন্ধে উল্লেখ করেন “মানুষ আল্লাহ তায়ালার সর্বোত্তম সৃষ্টি। মানুষের শারীরিক অবয়বসহ সব কিছুকেই তিনি এমন অসাধারণ সামঞ্জস্যপূর্ণ করেছেন যে, এক কথায় অতুলনীয়। তিনি মানুষকে জ্ঞান-বুদ্ধি, মেধা–মননশীলতা দান করেছেন, সর্বোত্তম রিজিক দিয়েছেন, সৃষ্টির সবাইকে তাদের সেবায় নিয়োজিত করেছেন। সর্বোপরি মানব জাতিকে সন্মানের সর্বোচ্চ চূড়ায় যাওয়ার যোগ্যতা দিয়েছেন, তবে এটা তাকে অর্জন করে নিতে হবে। খুব স্বাভাবিকভাবেই এ প্রশ্ন আসে যে,  আল্লাহ কেন আমাদের সৃষ্টি করলেন? কেন সব সৃষ্টির মাঝে মানুষকে আলাদা মর্যাদা প্রদান করলেন? জমিনে আমাদের মিশন কী? শুধু খাওয়া ও পান করার জন্যই সৃষ্টি করেছেন? অথবা শুধু মাত্র ক্রীড়া-কৌতুকের জন্য? এরপর যেমনি এসেছিলাম তেমনি চলে যাবো? এরপর সব শেষ হয়ে যাবে?” এরপর তিনি বিভিন্ন যুক্তির মাধ্যমে মানব সৃষ্টির উদ্দ্যেশ্য তুলে ধরেন।
 
এসময় এই প্রবন্ধের ওপর আরো বক্তব্য তুলে ধরেন, বিশিষ্ট সমাজ সেবক আল জাবর কোম্পানির ম্যানেজার জনাব নুরুল ইসলাম আহমেদ, সমাজ সেবক শাহজাহান ভূঁইয়া, প্রকৌশলী মাহবুবুল হক মজুমদার প্রমুখ।
 
এসময় সেমিনারে আসা নানা শ্রেণী পেশার মানুষের উপস্থিতিতে ওয়ামির হলটি এক মিলনমেলায় পরিণত হয়। পরিশেষে সভাপতির সমাপনী বক্তব্যের মাধ্যমে সেমিনার শেষ হয়। সেমিনার শেষে ওয়ামির পক্ষ থেকে সবার মাঝে বই বিতরণ করা হয়। সূত্র: বিজ্ঞপ্তি

 

 

বাংলাসংবাদ২৪/নূর
 

আরও সংবাদ